whatsapp channel

Weather: আগামী ৫ দিন রাজ্যে প্রবল দুর্যোগের আশঙ্কা, ভারী বৃষ্টিপাত হবে এই জেলাগুলিতে

গ্রীষ্মের শুরুতেই তীব্র দহনজ্বালা কাটানোর পর গত সপ্তাহের শনিবার থেকে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দক্ষিণবঙ্গবাসী। স্বস্তির বৃষ্টিতে ভিজেছে গ্রাম বাংলা থেকে শহর কলকাতা। গত শনিবার থেকেই রাজ্যের আকাশে মেঘের আগমন ঘটে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গ্রীষ্মের শুরুতেই তীব্র দহনজ্বালা কাটানোর পর গত সপ্তাহের শনিবার থেকে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দক্ষিণবঙ্গবাসী। স্বস্তির বৃষ্টিতে ভিজেছে গ্রাম বাংলা থেকে শহর কলকাতা। গত শনিবার থেকেই রাজ্যের আকাশে মেঘের আগমন ঘটে। এর জেরে তাপমাত্রাতেও ঘটে পরিবর্তন। ঝমঝমিয়ে বৃষ্টি নামে গোটা দক্ষিণবঙ্গে। বৃস্টিতে ভিজেছে শহর কলকাতাও। আর সেই প্রভাব আগামী কয়েকদিন থাকবে বলে জানা গেছে।

Advertisements

আর এর মাঝেই এই সপ্তাহের শেষেও দুর্যোগের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও শহর কলকাতাতেও দুর্যোগের পূর্বাভাস রয়েছে। আর এই কারণে আগামী কয়েকদিন স্বস্তির পরিস্থিতি থাকতে পারে গোটা রাজ্যে। কোন কোন জেলায় ঝড়বৃষ্টি হবে? দেখে নিন বিস্তারিত।

Advertisements

■ ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝা: হাওয়া অফিস জানিয়েছে পাকিস্তানে পরপর দুটি ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করফহে। সেই কারণে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার উত্তর-পশ্চিম ভারতে। অন্যদিকে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। এই শীতল হাওয়ার সঙ্গে পশ্চিমের গরম হওয়ার সংস্পর্শে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়া হতে পারে। এই কারণে আগামী কয়েকদিন কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি এমনকি শিলাবৃষ্টিও হতে পারে।

Advertisements

■ দক্ষিণবঙ্গে দুর্যোগ: দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই দুর্যোগের সম্ভাবনা রয়েছে। আজ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম, মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। সঙ্গে ৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াও বইতে পারে এইসব জেলায়। রবিবার থেকে ঝড়ের পরিমান বাড়বে এইসব জেলায়। এছাড়াও আবহাওয়া দপ্তর জানিয়েছে যে, আগামী পাঁচ দিন অর্থাৎ বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। বৃহস্পতিবার থেকে পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisements

■ উত্তরবঙ্গে দুর্যোগ: উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন দুর্যোগের আশঙ্কা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী রবিবার অব্দি ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পং এ। এছাড়াও এইসব জেলায় ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

■ কলকাতার আবহাওয়া: কলকাতাতেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিন। আজ শহরে মূলত মেঘলা আকাশ থাকবে। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে শহরে। তবে বিকেলের দিকে ঝড় এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা ৩৬ ডিগ্রি ও ২৫ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা