whatsapp channel

Raj Kapoor: বৈজয়ন্তীমালার জন্য বাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন রাজ কাপুরের স্ত্রী কৃষ্ণা

ঋষি কাপুর (Rishi Kapoor) চলে গেছেন। ঘুরে গিয়েছে বছর। জীবন নিজের মতো করে এগিয়ে গিয়েছে। কাপুর পরিবারের সদস্যরাও নিজেদের মতো করে জীবন যাপনে ব্যস্ত। কিন্তু তবু কাপুর পরিবারে রেশ রয়েছে…

Avatar

ঋষি কাপুর (Rishi Kapoor) চলে গেছেন। ঘুরে গিয়েছে বছর। জীবন নিজের মতো করে এগিয়ে গিয়েছে। কাপুর পরিবারের সদস্যরাও নিজেদের মতো করে জীবন যাপনে ব্যস্ত। কিন্তু তবু কাপুর পরিবারে রেশ রয়েছে ঋষির। প্রত্যেকটি গেট টুগেদার, অনুষ্ঠানে আজও কাপুর পরিবারের সদস্যদের মনে পড়ে যায় ইতিবাচক মনোভাব সম্পন্ন মানুষটিকে। নিজে ইতিবাচক ছিলেন বলেই নিজের বাবা রাজ কাপুর (Raj Kapoor)-এর সম্পর্কে অনেক কথাই স্পষ্ট বলেছেন ঋষি। সেলিব্রিটি পরিবার বলে কিছুই লুকিয়ে রাখতে চাননি।

রাজ কাপুরের একাধিক নারীর প্রতি আসক্তি সকলের জানা। নার্গিস (Nargis)-এর সঙ্গে রাজের সম্পর্ক ছিল সুবিদিত। বিবাহিত হওয়া সত্ত্বেও রাজ জড়িয়েছিলেন নার্গিসের সঙ্গে সম্পর্কে। কিন্তু একসময় ভেঙে গিয়েছিল তাঁদের সম্পর্ক। নার্গিস বুঝতে পেরেছিলেন, রাজ শুধুই তাঁকে ব্যবহার করছেন। ফলে নিজেই সরে গিয়েছিলেন তিনি। তবে রাজের সঙ্গে বৈজয়ন্তীমালা (Vaijayantimala)-র সম্পর্ক তৈরি হলে মেনে নিতে পারেননি রাজের স্ত্রী কৃষ্ণা রাজ কাপুর (Krishna Raj Kapoor)। সেই সময় ঋষি তখন ছোট। কিন্তু তবু মায়ের অত্যন্ত কাছের ছিলেন তিনি। মাকে কাঁদতে দেখতে পারতেন ঋষি। বৈজয়ন্তীমালার সঙ্গে সম্পর্কের জেরে নিত্যদিন বাড়িতে লেগে থাকত অশান্তি।

ঋষি জানিয়েছেন, এক রাতে তাঁর মা ঋষি ও তাঁর ভাইবোনদের নিয়ে বাড়ি থেকে বেরিয়ে আসেন। প্রথমে তাঁরা মুম্বইয়ের নটরাজ হোটেলে উঠলেও পরে চিত্রকূট নামে একটি অ্যাপার্টমেন্টে উঠে আসেন। বহু আগে রাজ এই অ্যাপার্টমেন্টটি উপহার দিয়েছিলেন কৃষ্ণাকে। কৃষ্ণা সন্তানদের নিয়ে সেই অ্যাপার্টমেন্টে থাকতে শুরু করেন। রাজ বারবার কৃষ্ণাকে বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে চাইলেও তিনি শোনেননি। কৃষ্ণার শর্ত ছিল, রাজকে বেরিয়ে আসতে হবে বৈজয়ন্তীমালার সঙ্গে সম্পর্ক থেকে। নাহলে তিনি ফিরবেন না। কৃষ্ণার জেদের কাছে হার মানতে বাধ্য হন রাজ। ভেঙে যায় রাজ ও বৈজয়ন্তীমালার সম্পর্ক। কৃষ্ণা ফিরে আসেন রাজের সংসারে।

কিন্তু বৈজয়ন্তীমালা বরাবর রাজের সঙ্গে তাঁর সম্পর্কের কথা অস্বীকার করেছেন। আত্মজীবনীতেও তিনি লিখেছেন, ফিল্মের প্রচারের জন্য এই ঘটনাটি সাজানো হয়েছিল। কিন্তু ঋষি বলেন, রাজ বেঁচে থাকলে এই সম্পর্কের কথা অস্বীকার করছেন না। অথচ বৈজয়ন্তীমালা কি করে নিষ্ঠুরতার সঙ্গে এই সম্পর্ককে সাজানো ঘটনা বলছেন! 1964 সালে ঘটে যাওয়া এই ঘটনার সময় রাজ প্রযোজিত ও পরিচালিত ফিল্ম ‘সঙ্গম’-এ একসাথে অভিনয় করেছিলেন রাজ ও বৈজয়ন্তীমালা। কিন্তু এই ফিল্মের পর তাঁরা একসাথে আর কোনো ফিল্মে অভিনয় করেননি।