whatsapp channel

Rituparna Sengupta: সুচিত্রা সেনের সাথে তুলনা করতেই কি বললেন ঋতুপর্ণা!

খুব শীঘ্রই ওটিটিতে স্ট্রিমিং হবে ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) অভিনীত কয়েকটি হিন্দি ফিল্ম। তবে তাঁর কাছে বর্তমানে প্রথম প্রায়োরিটি ‘দত্তা’। তাঁর শেষ দুটি মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘মায়াকুমারী’ ও ‘আকরিক’-এর চিত্রনাট্য যথেষ্ট…

Avatar

Nilanjana Pande

খুব শীঘ্রই ওটিটিতে স্ট্রিমিং হবে ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) অভিনীত কয়েকটি হিন্দি ফিল্ম। তবে তাঁর কাছে বর্তমানে প্রথম প্রায়োরিটি ‘দত্তা’। তাঁর শেষ দুটি মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘মায়াকুমারী’ ও ‘আকরিক’-এর চিত্রনাট্য যথেষ্ট ভালো হলেও এগুলি বক্স অফিসে অসফল ছিল। শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (Sharatchandra Chatterjee) রচিত কালজয়ী উপন্যাস অবলম্বনে নির্মিত ফিল্ম ‘দত্তা’ প্রসঙ্গে ঋতুপর্ণা মনে করেন, সমাজ ও পরিস্থিতি বদলে গেলেও মানুষের লড়াই রয়েছে আগের মতোই। ফলে এই ধরনের চরিত্র বারবার পর্দায় দেখতে চান দর্শক।

ঋতুপর্ণা নিজেই ‘দত্তা’-র প্রযোজক। এটি পরিচালক নির্মল চক্রবর্তী (Nirmal Chakraborty)-র প্রথম ফিল্ম। কেরিয়ারের শুরু থেকেই তাঁরা একে অপরের পরিচিত। প্রায় পরিবারের মতোই সম্পর্ক তাঁদের ঋতুপর্ণার জনসংযোগে যথেষ্ট বড় ভূমিকা রয়েছে নির্মলবাবুর। প্রায় সাত-আট বছর আগে তিনি ঋতুপর্ণাকে বলেছিলেন, একটি ফিল্ম পরিচালনা করতে চান। অভিজ্ঞ নির্মলবাবু ‘দত্তা’ নিয়ে বহুদিন ধরেই রিসার্চ করেছেন। ঋতুপর্ণারও মনে হয়েছিল, সত্যিই এটি একটি ভালো ফিল্ম হতে পারে। নতুনদের সমর্থন করেন ঋতুপর্ণা। ফলে এগিয়ে এসেছিলেন ‘দত্তা’-র প্রযোজক হিসাবে। ‘দত্তা’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রোমোশন না করলেও ট্রেলার মুক্তি পেতেই গত পাঁচ-ছয় দিনে প্রায় পৌনে দুই লক্ষ মানুষ তা দেখেছেন। এখানেই ‘দত্তা’-র সফলতা বলে মনে করেন ঋতুপর্ণা।

তবে ‘দত্তা’ বললেই এখনও ভেসে উঠে মহানায়িকা সুচিত্রা সেন (Suchitra Sen)-এর ব্যক্তিত্বময়ী অভিনয়। 1976 সালে অজয় কর (Ajay Kar)-এর পরিচালনায় মুক্তি পেয়েছিল এই ফিল্ম। কিন্তু তারও বহু আগে 1951 সালে সৌমেন মুখোপাধ্যায় (Soumen Mukherjee)-র পরিচালনায় নির্মিত হয়েছিল ‘দত্তা’। মুখ্য ভূমিকায় ছিলেন সুনন্দা দেবী (Sunanda Devi)। 1951 সালে জন্ম হয়নি ঋতুপর্ণার। 1976 সালে তিনি যথেষ্ট ছোট। সিনেমা কি তা বোঝার মতো বয়স ছিল না তাঁর। তবে মহানায়িকা অভিনীত চরিত্রকে নতুন করে পর্দায় ফুটিয়ে তুলতে পেরে গর্বিত ঋতুপর্ণা। কিন্তু তিনি মনে করেন, সুচিত্রা সেনের মতো কিংবদন্তীর সাথে তাঁর তুলনা ধৃষ্টতা ছাড়া আর কিছুই নয়।

ঋতুপর্ণার মতে, ‘দত্তা’ চিরকালীন এক উপন্যাস। পুরুষশাসিত সমাজে এক নারীর অধিকার প্রতিষ্ঠার লড়াই ‘দত্তা’। নারীকেন্দ্রিক ফিল্মে বারবার অভিনয় করেছেন ঋতুপর্ণা। তবে ‘দত্তা’ তাঁর কাছে যথেষ্ট বিশেষ। আগামী 16 ই জুন প্রেক্ষাগৃহে রিলিজ হবে ‘দত্তা’। পর্দার নারী কিন্তু সেদিন কোনোভাবেই সুনন্দা দেবী, সুচিত্রা সেন বা ঋতুপর্ণা সেনগুপ্ত নন। তিনি শুধুই বিজয়া।

whatsapp logo