whatsapp channel
Hoop PlusTollywood

কাছে নেই অভিষেক, নিজের হাতে কোজাগরীর সন্ধ্যায় মা লক্ষ্মীর আরাধনা করলেন সংযুক্তা

গত শনিবার বাংলা জুড়ে পালিত হয়েছে কোজাগরী পূর্ণিমা। মা লক্ষ্মীর আরাধনায় রত হয়েছেন বাঙালি নারী। ধন-ধান্যে, আলপনায়, ধূপে সুরভিত হয়েছে প্রতিটি গৃহকোণ। মা লক্ষ্মীর কাছে অচলা হয়ে থাকার প্রার্থনা করেছে বাঙালি মনন। প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায় (Abhishek Chatterjee)-র বাড়িতে নিজের হাতে মা লক্ষ্মীর আরাধনা করেছেন তাঁর স্ত্রী সংযুক্তা চট্টোপাধ্যায় (Sanjukta Chatterjee)। মায়ের সাথী ছিল অভিষেক ও সংযুক্তার একমাত্র কন্যাসন্তান শাইনা (Shaina Chatterjee) ওরফে ডল।

এদিন সন্ধ্যায় নিজের হাতে মা লক্ষ্মীকে সাজিয়েছেন সংযুক্তা। মূর্তির পরিবর্তে ছবিতে মায়ের পুজো করলেও লাল রঙের সিল্কের কাপড় দিয়ে ছবির চারপাশ সুন্দর করে সাজিয়েছিলেন সংযুক্তা। কমলা রঙের গাঁদা ফুলের মালায় সেজে উঠেছিল অভিষেক ও সংযুক্তার গৃহকোণ। নিজের হাতেই প্রদীপ জ্বালিয়ে মায়ের আরতি করেন সংযুক্তা। তবে এদিন শুধুমাত্র মা লক্ষ্মীর পুজাই নয়, সংযুক্তা করেছেন শিরডি সাঁই বাবার পুজাও। অভিষেক ও সংযুক্তা দুইজনেই বিশ্বাস করেন সাঁই বাবার মাহাত্ম্যে। ফলে এদিন সাঁই বাবার সিংহাসন আলো দিয়ে সাজিয়েছিলেন সংযুক্তা। অভিষেকের বাড়িতে রয়েছে প্রতিষ্ঠিত শিব লিঙ্গ। সাঁই বাবা ও শিব লিঙ্গের পুজো করেছেন সংযুক্তা। লক্ষ্মীপুজোর ভোগ রান্না করেছেন নিজের হাতে।

তবে ভুলে যাননি অভিষেকের সাথে কাটানো তাঁর শেষ কোজাগরী। এদিন ফেসবুকে অনুরাগীদের সাথে সেই ছবি শেয়ার করেছেন সংযুক্তা। ছবিতে অভিষেকের পরনে রয়েছে হলুদ রঙের টি-শার্ট ও কালো ট্রাউজার। সংযুক্তা পরেছেন সোনালি রঙের স্কার্ট, আকাশি টপ ও সোনালি ওড়না। ডলের পরনে রয়েছে সাদা-কালো চেক ফ্রক। ডাকের সাজে সজ্জিতা লক্ষ্মীপ্রতিমার সামনে বসে ছবি তুলেছেন অভিষেক, সংযুক্তা ও ডল। ছবিটি শেয়ার করে 2020 সালের কোজাগরীর সন্ধ্যার কথা লিখেছেন সংযুক্তা।

না ফেরার দেশে চলে গিয়েছেন অভিষেক। কিন্তু তাঁর ভালোবাসা জীবনযুদ্ধে এগিয়ে নিয়ে চলেছে তাঁর পরিবারকে। অস্তিত্বের লড়াইয়ে ঘুরে দাঁড়িয়েছেন সংযুক্তা ও ডল।

whatsapp logo