Finance News

SBI: এই দুটি ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ আকর্ষণীয় সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক

বড় অঙ্কের অর্থকে সুরক্ষিভাবে বিনিয়োগ করার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো। এদিকে নানা ব্যাঙ্ক বা সংস্থায় ফিক্সড ডিপোজিট করা গেলেও State Bank of India-তে এই ধরণের দীর্ঘমেয়াদি বিনিয়োগ বেশি জনপ্রিয়। তার কারণ যেমন একদিকে SBI হল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম, পাশাপাশি এই ব্যাঙ্ক গ্রাহকদের দীর্ঘমেয়াদি এই ধরণের বিনিয়োগে ভালো হারে রিটার্ন পাওয়া যায়।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বেশ কিছু ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে। এরকমই দুটি লাভজনক স্কিম হল SBI We Care For Senior Citizen Scheme, এবং SBI Amrit Palash Scheme। দুটিই সীমিত মেয়াদের স্কিম হলেও উচ্চ সুদের হার অফার করে। উল্লেখ্য, ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে স্টেট ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট গ্রাহকদের ৩% থেকে ৭.১% সুদ দিয়ে থাকে।

◆ SBI Amrit Kalash Deposit Scheme: দেশের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ফেব্রুয়ারিতে ৪০০ দিনের একটি নির্দিষ্ট মেয়াদী স্কিম চালু করেছে৷ এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬ শতাংশ এবং অন্যদের জন্য ৭.১ শতাংশ সুদের হার অফার করে৷ এই স্কিমটি আগামী ১৫ ই আগস্ট শেষ হতে চলেছে।

◆ SBI We Care Deposit Scheme: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রবীণ নাগরিকদের জন্য তার বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম চালু করেছে, যা হল SBI WeCare। এই স্কিম ৫ বছর থেকে ১০ বছরের মধ্যে মেয়াদে বয়স্কদের জন্য উচ্চ সুদের হার অফার করে। এর মেয়াদ ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই স্কিমটি নতুন আমানত এবং পরিপক্ক আমানতের পুনর্নবীকরণের জন্য উপলব্ধ। এই স্কিমে দেওয়া সুদের হার হল ৭.৫%৷

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা