whatsapp channel

নায়কের একাধিক বউ থাকলেই সিরিয়াল সুপারহিট!

বাংলা দূরদর্শনে যেদিন থেকে মেগা সিরিয়াল সম্প্রচার শুরু হয়েছে, সেদিন থেকেই বাংলা সিরিয়ালের কদর রয়েছে বাংলার ঘরে-ঘরে। একসময় মনে করা হতো, বাড়ির মেয়েরাই শুধুমাত্র সিরিয়াল দেখেন। কিন্তু পরবর্তীকালে পুরুষরাও তাঁদের…

Avatar

HoopHaap Digital Media

বাংলা দূরদর্শনে যেদিন থেকে মেগা সিরিয়াল সম্প্রচার শুরু হয়েছে, সেদিন থেকেই বাংলা সিরিয়ালের কদর রয়েছে বাংলার ঘরে-ঘরে। একসময় মনে করা হতো, বাড়ির মেয়েরাই শুধুমাত্র সিরিয়াল দেখেন। কিন্তু পরবর্তীকালে পুরুষরাও তাঁদের সান্ধ‍্যকালীন বিনোদন হিসাবে বেছে নিয়েছেন বাংলা সিরিয়ালকে।

বাংলা সিরিয়ালের যাত্রা শুরু হয়েছিল ‘তেরো পার্বণ’, ‘জননী’-র মতো সিরিয়াল দিয়ে। এখন সেই রাস্তায় হেঁটে ‘ম্যাজিক মোমেন্টস’, ভেঙ্কটেশ ফিল্মস ও সুরিন্দর ফিল্মস-এর মতো প্রযোজনা সংস্থাও সিরিয়াল তৈরীতেই মন দিয়েছে। তবে ‘ম্যাজিক মোমেন্টস’-এর উত্থান কিন্তু সিরিয়ালের হাত ধরেই। সেই সময় ‘ম্যাজিক মোমেন্টস’-এর কর্ণধার শৈবাল(shaibal) ও তাঁর সহকর্মী বিশ্বজিৎ গুহ(biswajit guha) মিলে যে প্রোডাকশন হাউসটি তৈরী করেছিলেন তার নাম ছিল ‘ট্রন ভিডিওটিক্স’। ট্রনের হাত ধরে শৈবাল ও বিশ্বজিৎ হয়ে উঠেছিলেন সিরিয়ালের একচ্ছত্র অধিপতি। সেই সময় যে সিরিয়ালগুলি তৈরী হত তাতে থাকত না নায়কের দুটি বৌ বা নায়িকার পরকীয়া সম্পর্ক। সহজ সরল ভাবে বাঙালি ঘরের গল্প বলাই ছিল সেই সিরিয়ালগুলির উদ্দেশ্য। কিন্তু তাতেও সিরিয়ালগুলি জনপ্রিয়তা পেয়েছিল। এখনও অনেকেই ইউটিউবে সেই পুরানো সিরিয়ালগুলি খোঁজার চেষ্টা করেন।

ইদানিং সিরিয়ালে টিআরপি বাড়ানোর জন্য অধিকাংশ চিত্রনাট্যকার পরকীয়া সম্পর্কের কনসেপ্ট ব্যবহার করেন। দর্শকদের কাছে তাঁদের কনসেপ্ট জনপ্রিয়তা পায়। কিন্তু তাহলে কি দর্শকরা পছন্দ করেন না অন্য ধরনের সিরিয়াল? তাই কি বন্ধ হয়ে গেল ‘ফিরকি’? নাকি এর পিছনে রয়েছে অন্য কোনো কারণ। সত্যিই কি পরকীয়া সম্পর্ক টিআরপি বাড়াতে পারে?

যদি তাই হতো, তাহলে ‘তেরো পার্বণ’, ‘জননী’, ‘সোনার হরিণ’-এর মতো সিরিয়াল এখনও দর্শকদের মনে জীবন্ত কেন? অনেকে বলবেন, সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে দর্শকদের মানসিকতা। তাঁরা সহজেই গ্রহণ করতে পারছেন এই ধরনের সিরিয়াল। যদি তাই হয়, তাহলে হিন্দি সিরিয়াল তো পরকীয়া ছাড়াই দিব্যি জনপ্রিয় হচ্ছে। ‘টেলি-কুইন’ একতা কাপুর (Ekta kapoor)-ও বর্তমানে বেরিয়ে এসেছেন ভারী কাঞ্জিভরম শাড়ি ও সংস্কারী বৌ-এর ঘেরাটোপ থেকে।

এমনকি বাংলার বুকেই যথেষ্ট হিট সিরিয়াল ছিল ‘কেয়ার করি না’। ডাক্তারির ছাত্রছাত্রীদের নিয়ে তৈরী হয়েছিল ‘কেয়ার করি না’-র চিত্রনাট্য। স্টার জলসার জনপ্রিয় সিরিয়াল ‘কেয়ার করি না’-ও আচমকাই বন্ধ হয়ে গিয়েছিল। যখন একটি ভালো টিআরপি ও চিত্রনাট্যওয়ালা সিরিয়াল হঠাৎই বন্ধ হয়ে যায়, তখন দর্শকদের মনে এই প্রশ্ন জাগাটা স্বাভাবিক, তাহলে কি দর্শক বা টিআরপি নয়, ভালো সিরিয়াল বন্ধ হয়ে যাওয়া বা করে দেওয়ার পিছনে কাজ করছে অন্য কোনো রসায়ন?

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media