whatsapp channel

Shahrukh Khan: কেন শুটিং চলাকালীন ঐশ্বর্যর হাত খামচে ধরেছিলেন শাহরুখ!

সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) যখন হিন্দিতে ‘দেবদাস’ নির্মাণ করেছিলেন, ভারত জুড়ে বয়ে গিয়েছিল সমালোচনার ঝড়। সঞ্জয়ের বানানো ‘দেবদাস’-এর সাথে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (Sharat Chandra Chatterjee) রচিত উপন্যাস ‘দেবদাস’-এর সাথে…

Avatar

Nilanjana Pande

সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) যখন হিন্দিতে ‘দেবদাস’ নির্মাণ করেছিলেন, ভারত জুড়ে বয়ে গিয়েছিল সমালোচনার ঝড়। সঞ্জয়ের বানানো ‘দেবদাস’-এর সাথে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (Sharat Chandra Chatterjee) রচিত উপন্যাস ‘দেবদাস’-এর সাথে প্রচুর অমিলের দাবি করেছিলেন অনেকেই। কিন্তু এই মুভি ছিল ব্লকবাস্টার হিট। নামভূমিকায় অভিনয় করেছিলেন শাহরুখ খান (Shahrukh Khan)। পার্বতীর ভূমিকায় ছিলেন ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan)। চন্দ্রমুখীর ভূমিকায় দেখা গিয়েছিল মাধুরী দীক্ষিত (Madhuri Dixit Nene)-কে। এই ফিল্মের গান ‘বৈরি পিয়া’ ছিল সুপারহিট। গানটি গেয়েছিলেন শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)।

তবে যে ফিল্মের পরিচালক সঞ্জয় লীলা ভনশালী, তাতে তাবড় তারকাদের রিটেক হবেই। কারণ পারফেক্ট শট না পাওয়া পর্যন্ত সঞ্জয়ের কাছে কারও ছাড় নেই। কিন্তু এই পারফেক্ট শটের কারণেই ‘দেবদাস’-এর সেটে তৈরি হয়েছিল অপ্রীতিকর পরিস্থিতি। ‘বৈরী পিয়া’ গানের সিকোয়েন্সে তৎকালীন গয়নার ডিজাইন অনুসারে খিলান দেওয়া বালা ব্যবহার করা হয়েছিল। এই গানে ঠাকুমার দেওয়া বালা দেবদাস পরাতে আসে পার্বতীর হাতে। কিন্তু কোনোভাবেই তা সম্ভব হয় না। এই সিকোয়েন্সে রাধা-কৃষ্ণের কাহিনীর অনুকরণে একটি দোলনায় বসানো হয়েছিল দেবদাস ও পার্বতীকে।

দোলনার নিচে ছিল কোমর পর্যন্ত জল। সঞ্জয় জানতেন না, শাহরুখ দোলনায় বসতে ভয় পান। দোলনা দুললে মারাত্মক নার্ভাস হয়ে যান তিনি। দোলনার মাধ্যমে জল ছুঁয়ে যাচ্ছিল পায়ের পাতা। প্রথমে দোলনায় বসতে রাজি ছিলেন না কিং খান। কিন্তু সঞ্জয়ের অনুরোধে অবশেষে দোলনায় বসলেও প্রচুর রিটেক হয়েছিল। ভয়ে ঐশ্বর্যর হাত খামচে ধরেছিলেন শাহরুখ। শটের শুরুতে ভয়ে চোখ বন্ধ করে ফেলেছিলেন শাহরুখ। অনেকগুলি টেক দেওয়ার পর এই শট ‘ওকে’ হয়েছিল।

সেদিনের সেই ঘটনার আঁচ কেউই পাননি ‘বৈরী পিয়া’ গানে অথবা গোটা ফিল্মে। আইকনিক হয়ে গিয়েছিল ‘দেবদাস’। কিং খান তৈরি করেছিলেন নতুন মাইলস্টোন।

 

View this post on Instagram

 

A post shared by amazing songs (@amazingsongsss)