Hoop Life

Skin Care Tips: নিয়মিত মেকআপ করলে মাথায় রাখুন কিছু বিষয়, নাহলে ত্বকের চরম ক্ষতি

সামনে পুজো আসছে পুজো মানেই সাজের দিন। কিন্তু আপনি যদি মুখে অতিরিক্ত মেকআপ করেন, তাহলে হতে পারে মহাবিপদ। অল্প বয়সে অতিরিক্ত মেকআপ করার জন্য নানান রকমের সমস্যা আসতেই পারে। পুজোর আর কটা দিন হয়তো দেখতে সুন্দর লাগতে পারে, কিন্তু হতে পারে দীর্ঘস্থায়ী ক্ষতি। এ দীর্ঘস্থায়ী ক্ষতির হাত থেকে যদি বাঁচতে চান, তাহলে অবশ্যই মেকআপ করার আগে কতগুলো নিয়ম আপনাকে মানতে হবে। এ নিয়মগুলো না মানলে কিন্তু হতে পারে, ত্বকের নানান রকম ক্ষতি। এমনকি স্কিন ক্যান্সার হতে পারে, এমনটাই বলছেন, ত্বকের বিশেষজ্ঞরা। তবে এই নিয়মগুলো মেনে চলি কিন্তু আপনার ত্বক একেবারে সুন্দর থাকবে, মেকআপ করার পরেও কোনো রকম ত্বকের ক্ষতি হবে না। তাই আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন মেকআপ করার আগে কিভাবে নিয়ম মেনে চলবেন।

১) মেকআপ করার আগে খুব ভালো করে মোটা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি না লাগিয়ে কোনভাবেই মেকআপ করবেন না, কারণ এতে কিন্তু হতে পারে মহাবিপদ। যদি সরাসরি মেকআপ আপনার ত্বকের ভেতরে লাগে তাহলে কিন্তু ত্বক দীর্ঘস্থায়ীভাবে ক্ষতি হয়ে যেতে পারে।

২) মেকআপ করার আগে ও পরে খুব ভালো করে মেকআপকে পরিষ্কার করে নিতে হবে। মেকআপ যদি ভালো করে পরিষ্কার না করেন তাহলে কিন্তু হিতে বিপরীত হবে। সাময়িক সময়ের জন্য হয়তো দেখতে ভালো লাগবে, কিন্তু তারপরেই ত্বক একেবারে খারাপ হয়ে যাবে, এছাড়াও কাজল, লিপস্টিক আলাদা করে ভালো করে পরিষ্কার করে ফেলবেন।

৩) মেকআপ করার আগে অবশ্যই সানস্ক্রিন লোশন বা এখন অনেকেই ভাবেন সকালবেলা সানস্ক্রিন মাখতে হয়। রাতে বেলা প্রয়োজন হয় না, কিন্তু অতিরিক্ত আলোতেও কিন্তু আমাদের অনেকখানি ক্ষতি হয়ে যেতে পারে। তাই অবশ্যই মেকআপ করার আগে সানস্ক্রিন লোশন দিয়ে মুখ ভালো করে লাগিয়ে নিন।

৪) পুজোর সময় সকালবেলা অতিরিক্ত চড়া মেকআপ করবেন না। সেক্ষেত্রে কিন্তু গরমে মেকআপ গলে গিয়ে আরোও বীভৎস দেখতে লাগবে। সেক্ষেত্রে অল্প কাজল, লিপস্টিক সামান্য ফাউন্ডেশন এবং সানস্ক্রিন লাগিয়ে নিতে পারেন।

৫) মেকআপ তোলার পরে অবশ্যই কোন ফেসপ্যাক লাগিয়ে বেশ খানিকক্ষণ মুখের মধ্যে রেখে দেবেন, কারণ মেকআপ লাগানোর সময় ত্বকের যে ক্ষতি হয়েছে ফেস প্যাক লাগালে সেই ক্ষতি অনেকটা দূর হয়ে যাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo