whatsapp channel

Lifestyle: একটানা এক জায়গায় বসে কাজ করেও রোগা হওয়া সম্ভব এই ৫টি সহজ উপায়ে

রোগা হওয়ার জন্য আমরা কত কেউ কত কিছু না করে থাকি, কিন্তু বর্তমানে করোনার পর থেকে অনেকেই বাড়িতে বসে চাকরিটা বজায় রেখেছেন, এজন্য অনেকেই শরীরে মেদ জমছে। যাতায়াত কম হচ্ছে…

Avatar

রোগা হওয়ার জন্য আমরা কত কেউ কত কিছু না করে থাকি, কিন্তু বর্তমানে করোনার পর থেকে অনেকেই বাড়িতে বসে চাকরিটা বজায় রেখেছেন, এজন্য অনেকেই শরীরে মেদ জমছে। যাতায়াত কম হচ্ছে যার ফলে শরীরে এক্সারসাইজ কম হচ্ছে, বাড়িতে বসে বসে খাওয়া আর চাকরিকে বজায় রাখা এ যেন এক নিত্যনৈমিত্তিক ঘটনা হয়েছে, কিন্তু আপনি যদি কয়েকটা সহজ টিপস মেনে চলেন, তাহলে আপনি বাড়িতে বসে কাজ করতে করতে ও কিন্তু রোগা হতে পারেন, জেনে নিন তার সহজ কতগুলি টিপস।

১) হাতের কাছে একটি জলের বোতল নিয়ে বসবেন, তবে অবশ্যই সেটি যেন ঠাণ্ডা জলের বোতল না হয়। যদি মাঝে মধ্যে ক্লান্ত লাগে তো গরম জল খেতে পারেন, গরম জল আপনার শরীরকে ভেতর থেকে টক্সিন ফ্রি রাখবে এবং রোগা হতে সাহায্য করবে।

২) সারাদিনের কাজের ফাঁকে যদি খাবার সময় না পান তাহলে কখনই ম্যাগি বা বিস্কিট বা কেক বেছে নেবেন না, মাঝে মধ্যে যদি খিদে পায় তাহলে দু একটা মরসুমী ফল অথবা এক মুঠো বাদাম বেছে নিন। শরীরও ভালো থাকবে এবং মেয়ে দুটোর তেও সাহায্য করবে।

৩) চা-কফি খাওয়া কমাতে হবে। যদি ঘন ঘন চা কফি খাওয়ার অভ্যাস থাকে তাহলে অবশ্যই সেক্ষেত্রে হারবাল টি অথবা গ্রিন টি পান করতে পারেন, তবে গ্রিন টিও সারা দিনে দু’বারের বেশি খাওয়া উচিত নয়।

৪) যাদের রোগা হওয়ার সম্ভাবনা আছে, তারা অবশ্যই কাজ করতে করতে যদি কোন রকম ভাবে অফিস থেকে জরুরী ফোন আসে, তাহলে বসে বসে ফোনে কথা বলবেন না, যতটা সম্ভব যদি হেঁটে হেঁটে ফোনে কথা বলতে পারেন, তাহলে সে ক্ষেত্রে খানিকটা এক্সারসাইজ হয়ে যাবে।

৫) বাড়িতে তৈরি যাতে সহজেই হজম হয়ে যায় এই রকম খাবার খাওয়ার চেষ্টা করবেন তাহলে কিন্তু আপনার হজম ক্ষমতা অনেকখানি স্বাভাবিক থাকবে, অতিরিক্ত তেল জাতীয় মশলাপাতির যুক্ত খাবার খেলে কিন্তু হজমের সমস্যা হবে। সে ক্ষেত্রে পেটের সামনে থেকে চর্বি জমতে অনেকটা সাহায্য করবে। তাই এই কথাগুলি মাথায় রাখবেন।

whatsapp logo