Hoop Life

শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নিন এই প্রাকৃতিক উপায়ে

স্নান করার পরই শীতকালে হাতপায়ে খসখসে ভাব অনুভব করেন? যতই বডি অয়েল মাখেন স্নান করার সময় কিছুক্ষণ পরে আবার যেমন কার তেমন। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য বাড়িতেই কতগুলি প্রাকৃতিক উপাদানের ব্যবহার করতে পারেন।

স্নান করার আগে একটি পাত্রের মধ্যে ছয় চামচ কাঁচা দুধ, চার চামচ অ্যালোভেরা জেল, চার চামচ গোলাপ জল, তিন চামচ নারকেল তেল, তিন চামচ সরষের তেল ভাল করে মিশিয়ে নিন এই মিশ্রণটি সারা শরীরে লাগিয়ে নিন। কিছুক্ষন মালিশ করার পর স্নান করে ফেলতে পারেন।

বেশ কিছুটা সরষে তেলের মধ্যে এক চামচ কাঁচা হলুদ, দুটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে স্নানের আগে ভালো করে ম্যাসাজ করুন। এই মিশ্রণটি মুখেও হালকা হাতে ম্যাসাজ করতে পারেন।

স্নান এর পরে চার চামচ দুধের সর, এক চামচ নারকেল তেল, দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিয়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরেই জল দিয়ে ধুয়ে ফেলুন।

বাড়িতে একটি বডি অয়েল বানিয়ে রাখতে পারেন নারকেল তেল, সরষের তেল, কর্পূর, কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে একটি পাত্রের মধ্যে রেখে এটিকে প্রায় পাঁচদিন কড়া রোদের মধ্যে রেখে দিতে হবে। তারপরে এটি ব্যবহার করতে পারেন সহজেই। বাড়িতে যদি কোন বাচ্চা থাকে তাকেও এটি মালিশ করাতে পারেন।

Related Articles