Hoop Life

Skin Care Tips: গোটা মুখে ছোট ছোট ফুসকুড়ি! সমাধান রয়েছে আপনার ঘরেই

অনেক সময় চোখের তলায় অথবা মুখের যে কোনো অংশে ছোট ছোট ফুসকুড়ি হতে দেখা যায়। যার কোনো কারণ আপনি খুঁজে পাবেন না হয়তো, তেমন বড় বড় ব্রণ হলো না কিন্তু সারা মুখে এই ছোট ছোট ফুসকুড়ি বড্ড বেশি অস্বস্তিকর হয়, আপনি কি জানেন? বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি এই সমস্যার সমাধান খুঁজে নিতে পারবেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন পাঁচটি ঘরোয়া টিপস।

১) পাতিলেবুর রস – আপনি কি জানেন, পাতিলেবু এই ধরনের ছোট ছোট ফুসকুড়ি কমাতে কতটা সাহায্য করে অনেকেই জানেন না, তবে পাতিলেবুর রস সরাসরি লাগবেন না। পাতিলেবুর রসের সঙ্গে সামান্য পরিমাণে নারকেল তেল মিশিয়ে মিশ্রণটি মুখে ভালো করে ঘষে ঘষে মাসাজ করে, কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

২) মধু আর হলুদ গুঁড়ো– মধু আর হলুদ গুঁড়োকে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি ওই ফুসকুড়ির উপরে ভালো করে দিয়ে বেশ খানিকক্ষণ লাগিয়ে রেখে দিন। এরপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন, দেখুন আপনার ত্বক পরিষ্কার হয়ে যাবে, মাত্র সপ্তাহে তিন দিন ব্যাবহার করলেই যথেষ্ট।

৩) অ্যালোভেরা জেল – অ্যালোভেরা জেলকে আপনি যতই নিয়মিত আপনার ত্বকে লাগাতে পারেন, তাহলে ত্বকে কোন রকম সমস্যা আর বাসা বাঁধবে না। সেক্ষেত্রে অ্যালোভেরা জেল শুধু লাগানো নয়, যদি বাসি মুখে সকালবেলা গরম জলে ১ টেবিল চামচ দিয়ে মিশিয়ে খেতে পারেন, তাহলেও আপনার পেট পরিষ্কার হবে, যার জন্য ত্বক ভেতর থেকে সুন্দর থাকবে।

৪) নারকেল তেল – ছোট ছোট ফুসকুড়িকে যদি একেবারে নিমেষে দূর করতে চান, তাহলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। যাদের অতিরিক্ত শুষ্ক ত্বক তাদের জন্য এটি অত্যন্ত কার্যকরী একটি উপাদান।

৫) টক দই আর গ্লিসারিন – টক দইয়ের সঙ্গে গ্লিসারিন খুব ভালো করে মিশিয়ে নিন, এরপর এই মিশ্রণটি খুব ভালো করে মুখে লাগিয়ে ফেলুন, আর দেখবেন আপনার ত্বক পরিষ্কার হয়ে যাবে এবং ত্বকের ওপরে থাকা ফুসকুড়ি একেবারে দূর হয়ে যাবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo