Hoop Life

Skin Care: ত্বক ফর্সা ও প্রাণবন্ত রাখার সহজ ঘরোয়া টিপস

ত্বক দুধের মতন ফর্সা ত্বক ফর্সা করতে আপনি কি জানেন আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা ত্বক ফর্সা করতে আমাদের সহজ তিনটি নিয়ম কাজে লাগে, জেনে নিন কিভাবে আপনি আপনার ত্বকের সমস্ত সমস্যা দূর করতে পারেন সহজেই।

ফর্সা করতে প্রথম যে নিয়মটি হল, ত্বক ভালো করে পরিষ্কার করতে হবে। আমরা অনেকেই ত্বক ভালো করে পরিস্কার করি না। তার জন্য কিন্তু ত্বকের ওপরে ময়লার একটা আস্তরণ পড়ে যায়। যা হয়ত খালি চোখে দেখতে পাওয়া যায় না প্রতিদিন সাবান বা ফেসওয়াশ ব্যবহার করার পরে হয়তো মনে হতে পারে যে ত্বক পরিষ্কার হয়ে যাচ্ছে, কিন্তু এই ভাবে ত্বকের ভিতরে ময়লা জমে থাকে। ওপর থেকে হয়তো একটা পরিস্কার হতে পারে, তার জন্য আপনার প্রয়োজন ক্লিন্সিং সারা দিনে অন্তত তিনবার আপনার ত্বক পরিষ্কার করতে হবে। সকাল বেলা ঘুম থেকে উঠে দুপুর বেলা স্নান করার সময় এবং রাত্রে শুতে যাওয়ার আগে ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে আটা, হ্যাঁ, ঠিকই শুনেছেন। যে আটা দিয়ে আমরা রুটি বানিয়ে খাই সেই আটার সঙ্গে সামান্য পরিমাণে গরম দুধ ভালো করে মিশিয়ে নিয়ে পুরো মিশ্রণটি দিয়ে যদি আপনি ত্বক পরিষ্কার করেন দেখবেন ত্বক কত সুন্দর হয়ে গেছে।

ফর্সা করার আরেকটি ভালো উপায় হলো ত্বকের টোনিং। আমরা অনেকেই তো নিজের দিকে খেয়াল করি না, কিন্তু আপনি কি জানেন? আপনার বাড়িতে থাকা মাত্র কয়েকটা জিনিস দিয়েই আপনি ত্বকের জন্য উপযুক্ত টোনার বানিয়ে ফেলতে পারেন। আমরা অনেকেই বাড়িতে গ্রিন টি খেয়ে থাকি, সেক্ষেত্রে গ্রিন টি খাওয়ার ফলে ফেলে দেবেন না অথবা গ্রিন টি চা পাতা কখনো খাবার পরে ফেলে দেবে না, এই চা পাতাকে পুনরায় জলের মধ্যে দিয়ে অন্তত পনের মিনিট ফুটিয়ে ছেকে নিন। দেখবেন, খুব সুন্দর টোনার তৈরি হয়ে গেছে আর যদি এর মধ্যে কয়েকটা গোলাপের পাপড়ি ফেলে দিতে পারেন তাহলে তো কথাই নেই। এই টোনার ফ্রিজের মধ্যে রেখে দেবেন, মাঝে মধ্যেই মুখের উপরে ভালো করে স্প্রে করে নেবেন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর গেছে।

ত্বক সুন্দর করার জন্য আপনার পরবর্তী স্টেপ হল ময়েশ্চারাইজিং। আমরা অনেকেই এই স্টেপটি ভুলে যাই। অন্তত দিনে দুবার আপনার ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে। যদি প্রাকৃতিক ভাবে ত্বক ময়েশ্চারাইজ করতে চান, তাহলে অবশ্যই ১ টেবিল চামচ দুধের সরের সঙ্গে ২ টেবিল-চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি আপনার ত্বকের ওপরে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে ধুয়ে ফেলুন কিছুক্ষণ পরে দেখবেন ত্বক কত সুন্দর নরম এবং মোলায়েম হয়ে গেছে।

এইগুলি গুলো যদি পরপর ১০ দিন এইভাবে নিয়ম মেনে চলতে পারেন , তাহলে দেখবেন আপনার ত্বকের সমস্ত সমস্যার নিমেষের মধ্যে সমাধান হয়ে গেছে। তবে যেভাবে বলা হয়েছে আপনাকে সেইভাবেই করতে হবে।

whatsapp logo