whatsapp channel

বাড়ির টবে মাধবীলতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

মাধবীলতা অত্যন্ত সুন্দর একটি গাছ। আপনার ছাদ বাগান সাজানোর পক্ষে এটি যথেষ্ট। তবে এটি লতানো গাছ। এটি করার জন্য অনেক জায়গার প্রয়োজন হয় তবে এই ভুল ধারণাটা এবার ভেঙে ফেলুন…

Avatar

HoopHaap Digital Media

মাধবীলতা অত্যন্ত সুন্দর একটি গাছ। আপনার ছাদ বাগান সাজানোর পক্ষে এটি যথেষ্ট। তবে এটি লতানো গাছ। এটি করার জন্য অনেক জায়গার প্রয়োজন হয় তবে এই ভুল ধারণাটা এবার ভেঙে ফেলুন আপনার বাগানের ছোট্ট টবের মধ্যে ছোট আকারে খুব সহজেই মাধবীলতা গাছের চাষ করতে পারেন। জেনে নিন তার নিয়ম কানুন। এর জন্য একটু বড় আকারের টব বাছাই করতে হবে। ১২ ইঞ্চি বা তার উপরে হলেও অসুবিধা নেই। কোনো কাছাকাছি ভালো নার্সারি থেকে ভালো জাতের গাছের চারা কিনে আনতে হবে।

এরপরের মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন হবে বাগানের মাটি। তার সঙ্গে নিতে হবে কোকো পিট এবং জৈব সার। জৈব সার হিসাবে নিতে পারেন এক বছরের পচানো গোবর সার অথবা এক বছরের পচানো পাতা পচা সার। সব ভালো করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন। এই গাছের জন্য সরষের খোল পচা সার খুব একটা উপযুক্ত নয়। যদি রাসায়নিক সারের ব্যবহার করেনতো পটাশ এবং ফসফেট দিতে পারেন। তাছাড়া দশ দিন অন্তর অন্তর এখানে গোবর পচা সার দিতে পারেন।

এই গাছকে সাত-আট ঘণ্টা রোদের মধ্যে রাখতে হবে। তবে গ্রীষ্মকালের অতিরিক্ত গরমের সময় একটু ছায়াতে যেখানে আলো আসে। সূর্যের তাপমাত্রা কম আসে। এমন জায়গায় রাখতে পারলে ভালো হয়। এই গাছ ময়েশ্চার ভালবাসে, সেইজন্যই মাটির সঙ্গে কোকোপিট মেশানো হয়েছে। তবে খেয়াল রাখবেন অতিরিক্ত জল যেন গাছের গোড়ায় না জমে থাকে।

এই গাছ খুবই তাড়াতাড়ি বেড়ে ওঠে। টবের মধ্যে বেশি বেড়ে উঠলে অসুবিধা হতে পারে, তাই একটু বড় হলেই ওপরের ডগা ছেঁটে দিন। যার ফলে লতানো না হয়ে এই গাছ বেশ গুল্ম আকার ধারণ করবে। এইভাবে স্টেপ বাই স্টেপ করতে পারলে আপনার ছাদবাগানেও খুব সুন্দরভাবে শোভা বৃদ্ধি করবে মাধবীলতা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media