Hoop Life

Lifestyle: ভেজাল চা চিনে ফেলুন তিনটি সহজ উপায়ে

চা খেতে ভালোবাসেন? চা বলতে সুগন্ধযুক্ত ও স্বাদবিশিষ্ট এক কাপ গরম পানীয় আর গরম গরম পকোড়া অথবা তেলেভাজা কি চোখের সামনে ভাসছে তো? কিন্তু অনেক সময় চা ভেজাল হয়, কিভাবে বুঝবেন আপনি ভেজাল খাচ্ছেন না, জেনে নিন ভেজাল যা বোঝার ৩ টি সহজ নিয়ম। এই ভাবেই ছোট ছোট টিপস আপনার জীবনে অনেক কাজে লাগতে পারে। তাই অবশ্যই চোখ রাখুন আমাদের পেজ এ। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস –

১) চা ভেজাল কিনা শনাক্ত করতে প্রথমে একটি টিস্যু পেপারে ১ চা চামচ চা পাতা রাখতে হবে। এরপর পাতায় জল দিয়ে রোদে রেখে দিতে হবে। তারপর টিস্যু থেকে চা পাতা তুলে দেখুন, যদি চা পাতায় ভেজাল থাকে, তবে টিস্যু পেপারে দাগ থাকবে। কোনো দাগ বা চিহ্ন যদি না থাকে তাহলে বুঝবেন চা পাতায় ভেজাল নেই।

২) এক গ্লাস ঠান্ডা জলে ১ চা চামচ চা পাতা দিয়ে ১ মিনিট রেখে দিতে হবে। জলে কিছুক্ষণের মধ্যে রং বের হলে বুঝবেন চা পাতায় ভেজাল আছে। আসল চা পাতার রং বেরোতে সময় লাগে। ঠান্ডা জলে আরো সময় লাগে।

৩) চা পাতা আসল না নকল পরীক্ষা করতে চা পাতা নিয়ে ১-২ মিনিট ঘষতে হবে। হাতে কোনো যদি রং দেখেন বুঝতে হবে, চা পাতায় কিছু মেশানো আছে। না হলে চা পাতা একে বারে আসল। গরম জল ছাড়া চা পাতা থেকে এত সহজে রং পাওয়া যায়না।

whatsapp logo