whatsapp channel

Marriage Tips: অ্যারেঞ্জ ম্যারেজ নিয়ে চিন্তিত! দাম্পত্য জীবনের সুখের চাবিকাঠি রয়েছে এই ৫ কাজেই

ব্যক্তিবিশেষে জীবনের সংজ্ঞা আলাদা আলাদা হয়ে থাকে। তবে দার্শনিকদের মতে, জীবন হল নদীর মতো। কারণ জীবনের শুরু থেকে শেষ অর্থাৎ, জন্ম থেকে মৃত্যু অবধি প্রত্যেককেই একটা দীর্ঘ যাত্রা করতেই হয়।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ব্যক্তিবিশেষে জীবনের সংজ্ঞা আলাদা আলাদা হয়ে থাকে। তবে দার্শনিকদের মতে, জীবন হল নদীর মতো। কারণ জীবনের শুরু থেকে শেষ অর্থাৎ, জন্ম থেকে মৃত্যু অবধি প্রত্যেককেই একটা দীর্ঘ যাত্রা করতেই হয়। আর এই লম্বা যাত্রাপথে দেখা হয় অনেকের সাথে, নিতে হয় অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর ফলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হয় নানারকম সব অভিজ্ঞতা। আর সবটুকু নিয়েই গন্তব্যের দিকে এগিয়ে যেতে হয় আমাদের সকলকেই। আর মাঝের এই অধ্যায়ের নাম হল সম্পর্ক। সম্পর্ক ছাড়া জীবন অর্থহীন।

Advertisements

আর একজন পুরুষ বা মহিলার কাছে বিয়ে হল জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই একটি ঘটনার পর দুটি জীবন বদলে যায় অনেকটাই। বদলে যায় চারপাশ, বদলে যায় জীবনধারা, বদলে যায় সবকিছু। আর এক্ষেত্রে অ্যারেঞ্জ ম্যারেজ হলে এই চ্যালেঞ্জটা বেড়ে যায় কয়েকগুণ। তাই এই পদক্ষেপ নেওয়ার আগে অনেক বিষয় মাথায় রাখতে হয়। বিয়ের আগে পর কিছু কাজ আপনাকে অবশ্যই করতে হবে, তাহলেই সুখের হবে দাম্পত্য জীবন। এই প্রতিবেদনে এমনই কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

Advertisements

● স্ত্রীকে প্রাধান্য দিন: বিয়ের পর মেয়েদের সবকিছু বদলে যায়। সেই কারণে নতুন বাড়িতে এসে সে নানা বিষয়ে অস্বস্তিবোধ বা কোণঠাসা বোধ করতে পারে। তবে এক্ষেত্রে স্বামীর থেকে বিশেষ প্রাধান্য পাওয়া গেলে স্ত্রীর ভরসা জয় করে নিতে পারেন স্বামী। দাম্পত্য জীবনে এটিই প্রধান একটি বিষয়।

Advertisements

● স্ত্রীকে সময় দিন: বিয়ের পর স্ত্রীকে সময় দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কাজের ফাঁকেও গণ করে তার খোঁজ নেওয়া, নিয়মিত ঘুরতে যাওয়া, বাইরে খেতে যাওয়া, ছুটির দিনে একসাথে কাজ করার মাধ্যমে স্ত্রীকে সময় দিন। এতে দাম্পত্য জীবনে শুরু হবে সুখের প্রহর।

Advertisements

● হাসতে শিখুন: মনবিজ্ঞানীদের মতে, জীবনে সুখী থসক্তে হলে হাসিখুশি থাকা খুবই জরুরি। আর এই বিষয়টি আরো বেশি করে প্রাধান্য পায় দাম্পত্য জীবনে। তাই স্ত্রীর সামনে সবসময় হাসিখুশি থাকুন। এতে তার মনের উপরেও ভালো প্রভাব পড়বে। সেই সঙ্গে সম্পর্কে বজায় থাকবে মাধুর্যতা।

● নেশা থেকে দূরে থাকুন: অনেক মহিলাই চান না যে তার স্বামী কোনো নেশার আসক্ত থাকুক। নেশা করার বিষয়টি অনেকেই আবার পছন্দ করেন না। তাই বিয়ের পর নেশা বন্ধ করে দেওয়া উচিত সব পুরুষের। এতে দাম্পত্য জীবনের উপর কুপ্রভাব পড়বেনা।

● প্রেম করতে শিখে নিন: বিয়ের পর সব মহিলা তার স্বামীর মধ্যে একজন প্রেমিককে খোঁজেন। এক্ষেত্রে অনেকেই অপ্রেমিকমনস্ক হয়ে থাকেন। কিন্তু একটু প্রেম করা নাহয় শিখেই নিলেন। এতে ক্ষতি হবেনা কিছু। উল্টে, এতে দাম্পত্য জীবন হবে প্রেমময়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও সমীক্ষার উপর ভিত্তি করে লেখা হয়েছে। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এর প্রভাব আলাদা হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা