whatsapp channel
Hoop Life

Kitchen Tips: যত্ন করে রাখুন লেবুর খোসা, বেঁচে যাবে অর্ধেক সংসার খরচ

রান্নাঘরে আর কিছু থাকুক না থাকুক, ফ্রিজের এক কোণে লেবু (Lemon) থাকবেই। অধিকাংশ বাড়িতেই লেবু যথেষ্ট জরুরি জিনিস বলে বিবেচিত হয়। রান্নাবান্নায় দেওয়া, খাবারের স্বাদ বাড়াতে লেবুর রসের বিকল্প নেই। নানান স্যালাডে, গরম জলে লেবুর রস দিয়ে খাওয়া হয়। এতে ওজন কমে সহজে। ভিটামিন সি এর উৎকৃষ্ট উৎস লেবুর যে আরো অনেক উপকার রয়েছে তা অনেকেই জানেন না। লেবুর খোসা অনেক কাজেই লাগে সংসারে।

লেবুর রসে রয়েছে তীব্র অম্লভাব। তেল কালি তুলতেও কাজে লাগে লেবুর রস। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ব্লিচিং এর বৈশিষ্ট্য। ভিনিগার বা বেকিং সোডার সঙ্গে মেশাতে হবে লেবুর অংশ। তা দিয়ে পরিষ্কার করুন বাড়ির বিভিন্ন জায়গার নাছোড় দাগ। লেবুর গুণে দাগও যেমন পরিষ্কার হবে, তেমনি জীবাণুমুক্তও হবে ঘরদোর। থাকবে লেবুর সুগন্ধও।

বেকিং সোডা, নুনের সঙ্গে লেবুর খোসা মিশিয়ে তৈরি করুন একটি মিশ্রণ। এই মিশ্রণ দিয়ে রান্নাঘরের কোণার অংশ, সিঙ্ক, কাটিং বোর্ড পরিষ্কার করতে পারবেন সহজেই। জেদি ময়লা খুব সহজেই দূর হয়ে যায় এই মিশ্রণে। পাশাপাশি লেবুর সতেজ সুগন্ধও বজায় থাকে। ডাস্টবিন পরিষ্কার করতে ঠাণ্ডা জলের সঙ্গে লেবুর খোসা মিশিয়ে নিতে পারেন।

লেবুর খোসার আরো অনেক ব্যবহার রয়েছে। লেবুর খোসা গ্রেট করে বানিয়ে ফেলুন লেমন জেস্ট। লেবুর খোসার সবুজ বা হলুদ অংশ গ্রেট করে ব্যবহার করতে পারেন বিভিন্ন রান্নায়। লেবুর খোসার সঙ্গে লবঙ্গ তেল, কর্পূর গুঁড়ো মিশিয়ে বাড়িতেই তৈরি করতে পারেন মোমবাতি। সুগন্ধ তো হবেই, পাশাপাশি দূর হবে পোকা মাকড়ের উৎপাত।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই