whatsapp channel

সংসারে মা লক্ষ্মীকে ধরে রাখতে যেসব নিয়মগুলি মেনে চলতে হবে

প্রতি বৃহস্পতিবার গৃহস্থ বাড়িতে লক্ষ্মীপুজো হয়ে থাকে। আমরা প্রত্যেকেই চাই লক্ষ্মী ঠাকুর যেন আমাদের ঘরের মধ্যে থাকেন অর্থাৎ আমাদের যেন আর্থিক অনটন দূর হয়। তবে লক্ষ্মীকে নিজের ঘরে আবদ্ধ করতে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

প্রতি বৃহস্পতিবার গৃহস্থ বাড়িতে লক্ষ্মীপুজো হয়ে থাকে। আমরা প্রত্যেকেই চাই লক্ষ্মী ঠাকুর যেন আমাদের ঘরের মধ্যে থাকেন অর্থাৎ আমাদের যেন আর্থিক অনটন দূর হয়। তবে লক্ষ্মীকে নিজের ঘরে আবদ্ধ করতে গেলে কয়েকটি নিয়ম পালন করতে হবে তা না করলে কিন্তু লক্ষ্মী গৃহ থেকে বিদায় নিতে পারে। লক্ষ্মী বড়ই চঞ্চলা। লক্ষ্মীকে আটকে রাখতে গেলে মেনে চলুন এই নিয়ম-

Advertisements

১) নারকেল হল বিশুদ্ধতম ফল। শাস্ত্রে আছে, গৃহে যদি নারকেল রাখা হয় তাহলে লক্ষ্মী সেই গৃহ থেকে কোনদিনই বিদায় নেয় না।

Advertisements

২) শাস্ত্র অনুযায়ী, গৃহে কড়ি রাখলে সেই গৃহ থেকে লক্ষ্মী কোনদিনই চলে যায় না। কারণ মনে করা হয় কড়িতো একটি সামুদ্রিক প্রাণী, আর দেবী লক্ষ্মীর উত্থান হয়েছিল সেই সমুদ্র থেকেই, তাই প্রতিটি গৃহস্থ বাড়িতে মা লক্ষ্মীকে আবদ্ধ করার জন্য কড়ি রাখুন।

Advertisements

৩) বাড়িতে লক্ষ্মী গণেশের একসঙ্গে মূর্তি রাখুন। নিয়ম অনুযায়ী, এই দুটি মূর্তিকে একসঙ্গে রাখলে বাড়িতে কোন রকম ভাবেই আর্থিক অনটন হয় না।

Advertisements

৪) বাড়িতে লক্ষ্মী, গণেশের রূপোর তৈরি মূর্তি রাখুন।

৫) শঙ্খের মধ্যে জল দিয়ে যদি দক্ষিণ দিকে মুখ করে সেই শঙ্খ ঠাকুর ঘরে রাখেন, তাহলে আপনার সংসারে অর্থনৈতিক সমৃদ্ধি হবে।

৬) বাড়িতে মা লক্ষ্মীর পাদুকা রাখুন। তাহলে সমস্ত রকম অর্থনৈতিক দুর্গতি কাটিয়ে উঠতে পারবেন।

সংসারে রোজগার অনেকেই করেন কিন্তু এমন অনেক পরিবার আছে যারা প্রচুর রোজগার করেও অর্থকে বাঁচিয়ে রাখতে পারেন না। নানা দুর্যোগ এসে সমানে অর্থ সঞ্চয় এর পথে বাধা সৃষ্টি করে। তারা যদি এই কয়েকটি নিয়ম মেনে চলতে পারেন তাহলে সংসারের সমস্ত অর্থনৈতিক বাধা-বিপত্তির দূর হয়ে যাবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media