whatsapp channel

Relationship Tips: প্রতিদিন দাম্পত্য অশান্তিতে জেরবার! সম্পর্ক প্রাণবন্ত রাখতে এই ৪ কথা মেনে চলুন

দুটো বাসন এক জায়গায় রাখলে ঠোকাঠুকি লাগা স্বাভাবিক। তেমনি দুজন মানুষ একসঙ্গে এক ছাদের তলায় বাস করলেও তাদের মধ্যে মনোমালিন্য, বিবাদ হওয়া অস্বাভাবিক কিছু নয়। দম্পতিদের মধ্যে এমন ঘটনা হামেশাই…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দুটো বাসন এক জায়গায় রাখলে ঠোকাঠুকি লাগা স্বাভাবিক। তেমনি দুজন মানুষ একসঙ্গে এক ছাদের তলায় বাস করলেও তাদের মধ্যে মনোমালিন্য, বিবাদ হওয়া অস্বাভাবিক কিছু নয়। দম্পতিদের মধ্যে এমন ঘটনা হামেশাই ঘটে থাকে। কিন্তু এসব ছোটখাটো অশান্তির ঘটনা এড়িয়ে আসল সুখ খোঁজাটাই হল দাম্পত্য জীবনে ভালো থাকার চাবিকাঠি। সঙ্গীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, সঙ্গীর ভালোবাসা পাওয়ার জন্য কিছু কিছু বিষয়ে নজর রাখা জরুরি। সেই বিষয়গুলি কী কী, জানতে হলে প্রতিবেদনটা পুরোটা পড়ুন।

Advertisements

বোঝাপড়া থাকা জরুরি– জীবনসঙ্গীর সঙ্গে বোঝাপড়া থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। অশান্তি হলেও সবসময় এটাই মনে রাখবেন যে সঙ্গী যাই বলুন না কেন, আপনাকে আঘাত দেওয়া তার উদ্দেশ্য নয়। সাময়িক পরিস্থিতিতে তার আচরণে খারাপ লাগলেও সেটা হয়তো তিনি ইচ্ছা করে করেননি, এটা বোঝার চেষ্টা করুন। এতে দোষারোপ এবং অপরাধবোধও অনেক কমে আসবে।

Advertisements

Advertisements

সু সময়ের উপলব্ধি– দাম্পত্য সম্পর্কে থাকা মানে একে অপরের ভালো এবং খারাপ সময়ে পরস্পরের পাশে থাকা। ভালো সময়গুলো নিয়ে আলোচনা করা, কৃতজ্ঞতা প্রকাশ করার পাশাপাশি দুঃসময় গুলিকেও সমান ভাবে উপলব্ধি করতে হবে। একটা সফল দাম্পত্য সম্পর্ক বজায় রাখতে দুই পক্ষেরই সমান উদ্যোগ থাকা দরকার।

Advertisements

আর্থিক চিন্তা দূরে সরান– বর্তমান সময়ে অর্থ প্রতিটি মানুষের জীবনেরই অপরিহার্য একটা অঙ্গ। কিন্তু এই অর্থই অনেক সময়ে দম্পতিদের মধ্যে অশান্তির মূল কারণ হয়ে ওঠে। অতিরিক্ত ব্যয় নিয়ে মনোমালিন্য আর তারপর তা আরো বড় আকার নেয়। কিন্তু এভাবে নিজেদের মধ্যে ঝগড়া না করে বরং আর্থিক বিষয় এবং খরচ নিয়ে একটা সমাধানে আসার চেষ্টা করুন দুজনেই।

ক্ষমা চাওয়া জরুরি– অনেক সময়েই সঙ্গীর মনের কথা, মনের সূক্ষ্ম অনুভূতি গুলো বুঝে ওঠা হয় না। অভিমানকে রাগ ভেবে বসে মানুষ। এতে আরো বাড়ে দূরত্ব। স্বামী স্ত্রীর একে অপরের মনের কথা বুঝতে আরো বেশি করে একত্র সময় কাটানো উচিত। দরকার পড়লে নিজের ভুলটা স্বীকার করে ‘সরি’ বলতেও ভুলবেন না। এতে ছোট তো হবেনই না, বরং জীবনসঙ্গীর মনের আরো কাছাকাছি চলে আসতে পারবেন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই