whatsapp channel

টিকটিকির উৎপাতে নিজের বাড়িতেই অতিষ্ঠ? উপদ্রব কমাতে রান্নাঘরেই রয়েছে সমাধান

বেশিরভাগ মানুষেরই মনে কিছু না কিছু নিয়ে ভয় বা ফোবিয়া (Phobia) থাকে। অনেকেই এমন আছেন যারা টিকটিকিতে (Indian House Lizard) বেজায় ভয় পান। টিকটিকি দেখলেই তাদের হাল খারাপ। এদিকে বাড়িতে…

Nirajana Nag

Nirajana Nag

বেশিরভাগ মানুষেরই মনে কিছু না কিছু নিয়ে ভয় বা ফোবিয়া (Phobia) থাকে। অনেকেই এমন আছেন যারা টিকটিকিতে (Indian House Lizard) বেজায় ভয় পান। টিকটিকি দেখলেই তাদের হাল খারাপ। এদিকে বাড়িতে টিকটিকির উৎপাতও কমে না। যতই তাড়ান না কেন, ঠিক আবার কোত্থেকে এসে হাজির হয়। উপরন্তু টিকটিকির বিষের জেরে অসুস্থও হয়ে পড়তে পারে মানুষ। টিকটিকি তাড়ানো এক এক একসময় ঘরোয়া উপায়েই সম্ভব। কীভাবে তা জানতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

ময়ূরের পালক বাড়িতে রাখলে তা টিকটিকি তাড়াতে দারুণ কাজে লাগে বলে মনে করা হয়। ময়ূরের পালকের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। তাই যেখানে ময়ূরের পালক থাকে টিকটিকি সেখানে ঘেঁষে না। না মেরেই টিকটিকি তাড়ানোর দারুণ উপায় ময়ূরের পালক। আরেকটি উপায় হল, হট সস এবং জলের মিশ্রণ। জলে খানিকটা হট সস মিশিয়ে টিকটিকির উৎপাত যেখানে বেশি সেখানে মিশ্রণটি স্প্রে করুন। আর ধারে কাছে আসবে না টিকটিকি।

টিকটিকির উৎপাতে নিজের বাড়িতেই অতিষ্ঠ? উপদ্রব কমাতে রান্নাঘরেই রয়েছে সমাধান

গোলমরিচ টিকটিকি তাড়ানোর অব্যর্থ উপকরণ। জলের মধ্যে গোলমরিচের গুঁড়ো দিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটা স্প্রে করলে টিকটিকি পালাবেই। গোলমরিচের ঝাঁঝ টিকটিকি সহ্য করতে পারে না। ঘরের তাপমাত্রা একদম কমিয়ে রাখলেও টিকটিকি প্রবেশ করবে না। ঠাণ্ডা পরিবেশে টিকতে পারে না টিকটিকি।

লেমন গ্রাস অনেক সময়েই রান্নায় ব্যবহার হয়ে থাকে। এটাও টিকটিকি তাড়াতে কাজে লাগে। এই লেমন গ্রাসের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। তাই যেখানে লেমন গ্রাস থাকে সেখানে টিকটিকি থাকে না। রান্নাঘরে টিকটিকির উৎপাত বেশি হয়। স্যাঁতসেঁতে রান্নাঘরের তাকে ঘাপটি মেরে থাকতে পছন্দ করে তারা। তাই রান্নাঘরের তাক গুলি পরিস্কার পরিচ্ছন্ন আর শুকনো রাখতে পারলে টিকটিকির উৎপাত থেকে অনেকটাই রেহাই মিলবে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই