whatsapp channel

Hair Care: নামিদামি শ্যাম্পু আর নয়, সামান্য একটু বেসন দিয়েই চুলের যত্ন নিন সহজে

রান্নাঘরে পকোড়া খাওয়ার জন্য বেসন প্রয়োজন হয়। বেসন দিয়ে যে কোনো কিছু ভাজা খেতে বেশ মজাদার লাগে। বেসন যেমন রান্নায় ব্যবহৃত হয়, ঠিক তেমনি রূপচর্চাতেও বেসন ব্যবহৃত উপাদান। সাধারণত বেসন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

রান্নাঘরে পকোড়া খাওয়ার জন্য বেসন প্রয়োজন হয়। বেসন দিয়ে যে কোনো কিছু ভাজা খেতে বেশ মজাদার লাগে। বেসন যেমন রান্নায় ব্যবহৃত হয়, ঠিক তেমনি রূপচর্চাতেও বেসন ব্যবহৃত উপাদান। সাধারণত বেসন ত্বকের চর্চাতে ব্যবহৃত হয়, রূপচর্চার কাজে লাগে ত্বক সুন্দর করতে ফর্সা করতে সাহায্য করে।

আপনি কি জানেন শ্যাম্পুর বদলে আপনি মাথায় বেসন মাখতে পারেন। হয়তো অনেকেই শুনে অবাক হচ্ছেন, কিন্তু আগেকার দিনে যখন এত কেমিক্যালযুক্ত শ্যাম্পু বাজারে আসেনি, তখনকার মহিলারা এই ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করতেন চুল ভালো করার জন্য।

প্রাকৃতিক এই শ্যাম্পু তৈরি করতে কি লাগবে প্রথমে জেনে নিন –

বেসন এক কাপ
রিঠা ১০০ গ্রাম
শুকনো আমলকি ১০০ গ্রাম
শিকাকাই ১০০ গ্রাম
অ্যালোভেরা জেল তিন টেবিল চামচ
জবা ফুল পাঁচটি

তৈরি করার পদ্ধতি –

রিঠা, শিকাকাই এবং আমলকিকে আগের দিন প্রায় এক লিটার জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন কচলে কচলে ভালো করে ক্বাথ বার করে নিন। এরপর যে সুন্দর তরলটি পাওয়া যাবে, তার সঙ্গে মিশিয়ে ফেলুন অ্যালোভেরা জেল, জবা ফুলের পেস্ট এবং বেসন।

ব্যবহার পদ্ধতি – চুল ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে তারপরে এই মিশ্রণটি থেকে চামচে চামচে করে নিয়ে প্রয়োজনমতো মাথায় ভালো করে মাসাজ করতে হবে। দশ মিনিট ধরে ভালো করে মাসাজ করার পর এক ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

উপকারিতা –

১) চুল সুন্দর, কালো, কুচকুচে হবে – চুলকে যদি সুন্দর কালো কুচকুচে করতে চান? তাহলে অবশ্যই এই শ্যাম্পু ব্যবহার করুন এই শ্যাম্পুর মধ্যে থাকা প্রত্যেকটি প্রাকৃতিক উপাদান আপনার চুলকে কালো, কুচকুচে করতে সাহায্য করবে।

২) খুশকি দূর হবে – শীত মানেই মাথার মধ্যে হওয়া অতিরিক্ত খুশকি আপনাকে কি বিব্রত করে তুলেছে? অবশ্যই শীতকালে আসার আগে থেকেই এই শ্যাম্পুটি মাথায় মাখা অভ্যাস করুন। দেখবেন আপনার চুল কত সুন্দর এবং পরিষ্কার হয়ে গেছে।

৩) নতুন চুল গজাবে – এই শ্যাম্পু ব্যবহার করলে মাথায় নতুন করে চুল গজাতে পারে। তাই আর সাত পাঁচ না ভেবে অবশ্যই আপন করে নিন, বেসনের এই অসাধারণ হোমমেড শ্যাম্পু।

Hair Care: নামিদামি শ্যাম্পু আর নয়, সামান্য একটু বেসন দিয়েই চুলের যত্ন নিন সহজে

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক