Hoop Life

শুধু মুখ নয়, গোটা শরীরের রং ফর্সা করতে ব্যবহার করুন কমলালেবুর খোসা গুঁড়ো

শীতকালে বাজারে প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়। কমলালেবু খেয়ে কমলালেবুর খোসা আমরা ফেলে দিই। কিন্তু আমরা জানিনা আমাদের প্রতিদিনের রূপচর্চার তালিকায় কমলালেবুর খোসা কতটা গুরুত্বপূর্ণ একটি উপাদান। বিশেষত যারা ত্বকের রঙ পরিষ্কার করতে চান, উজ্জ্বল করতে চান, তাদের জন্য কমলালেবুর খোসা গুঁড়ো অসাধারণ একটি উপাদান। ঈশ্বরপ্রদত্ত রংকে কোন ক্রিম এর সাহায্যে একেবারে পাল্টে ফর্সা করে ফেলা সম্ভব না। কিন্তু ত্বকের রঙ পরিষ্কার করতে চকচকে করতে অবশ্যই কমলালেবু প্রয়োজন। সেই খোসা একেবারে ফেলে দেবেন না, এই খোসা ভালো করে গুঁড়ো করে রাখতে পারেন নিজের রূপের চর্চার উপাদান হিসাবে।

তবে এ ক্ষেত্রে কতগুলো কথা মনে রাখতে হবে

প্রথমত, কমলালেবুর খোসা বেশিদিন ফ্রিজের মধ্যে রেখে দেবেন না এতে গুণাগুণ নষ্ট হয়ে যায়।

দ্বিতীয়তঃ, যাদের সেনসিটিভ স্কিন তারা কমলালেবুর খোসা গুঁড়ো ব্যবহার করবেননা।

তৃতীয়তঃ, কমলালেবুর খোসাকে শুকানোর জন্য বেশিদিন রোদের মধ্যে রাখলেও এর গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে।

কমলালেবুর খোসা ব্যবহারের নিয়মাবলী

কমলালেবুর খোসা জলের মধ্যে বেশ ১৫ মিনিট ধরে ফোটানোর পর সেই কমলালেবুর খোসা সমেত জল মিক্সিতে ভালো করে বেটে নিন। এই মিশ্রণটি মুখের মধ্যে দিয়ে ভালো করে ম্যাসাজ করতে পারেন। এতে ত্বকের রঙ অনেক বেশি পরিষ্কার হয়।

সপ্তাহে অন্তত তিন দিন কমলালেবুর খোসা গুঁড়ো, চালের গুঁড়ো টক দই ভালো করে মিশিয়ে নিয়ে একটি স্ক্রাবার তৈরি করতে পারেন। এই স্ক্রাবটি আপনার ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

কমলালেবুর খোসা দিয়ে একটি নাইট ক্রিম বানাতে পারেন। প্রথমে জলের মধ্যে একটি কমলালেবুর খোসা ভালো করে সেদ্ধ করে পেস্ট করে নিয়ে ছেঁকে নিয়ে এই মিশ্রণটির সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে একটি নাইট ক্রিম তৈরি করে ফেলুন।

কমলালেবুর খোসা দিয়ে একটি অসাধারণ ফেয়ারনেস তেল বানাতে পারেন। যেটি আপনার ত্বককে টানটান রাখতে ব্যবহার করতে পারেন। আমরা শীতকালে বডি অয়েল মেখে থাকেন। অনেকের অভ্যাস আছে সারা বছর তেল মাখা। নারকেল তেলের মধ্যে কমলালেবুর খোসা দিয়ে এই মিশ্রণটি যদি একটি কাঁচের বাটিতে রেখে আর এই বাটিটা যদি পরপর সাতদিন কড়া রোদের মধ্যে রেখে দিতে পারেন, তাহলে এই তেলের মধ্যে এই খোসার সমস্ত গুনাগুন মিশ্রিত হয়ে চলে যাবে। আপনার ত্বকের ওপরে এটি আপনার ত্বকের রঙ পরিষ্কার করতে ভীষণ সাহায্য করবে।

স্নানের আগে অবশ্য করেই কমলালেবুর খোসা দিয়ে একটি বডি প্যাক বানাতে পারেন। এর জন্য আপনাকে একটা কমলালেবুর খোসা, একটা পাকা কলা, ১ চামচ বেসন আর পরিমাণ মতন কাঁচা দুধ নিতে হবে। এই প্রত্যেকটি উপাদানকে মিক্সিতে দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে আপনি আপনার ত্বকের ওপরে লাগিয়ে অন্তত পনেরো থেকে কুড়ি মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন দেখুন আপনার ত্বক কত সুন্দর এবং পরিষ্কার হয়ে গেছে।

এছাড়াও কমলালেবুর খোসা গুঁড়ো আপনার ঠোঁট গোলাপি রাখতে সাহায্য করে। এক চা-চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ বড় দানার চিনি আর পরিমাণ মধু দিয়ে একটি বানাতে পারেন এই মিশ্রণটি। যদি আপনার ঠোঁটে এন্টি ক্লকওয়াইজ এবং ক্লক ওয়াইস পাঁচ মিনিট ধরে ম্যাসাজ করার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন তাহলে অনেক বেশি সুন্দর থাকবে।

ঘাড়ে, গলায়, আন্ডারআর্মসে, কনুইয়ে যেখানে সেখানে কালো দাগ হয়ে গেছে সেখানে অবশ্যই ব্যবহার করতে পারেন কমলালেবুর খোসা গুঁড়ো। দু’চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ কফি পাউডার, আরেকটি পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ওই অংশের ওপর লাগিয়ে অন্তত কুড়ি মিনিট রেখেদিন। তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই রকম পরপর সাতদিন করলেই আপনার সমস্ত কালো দাগ দূর হয়ে যাবে নিমেষের মধ্যে।

whatsapp logo