Skin Care: শুধু মুখ নয়, গোটা শরীর ফর্সা করুন ১টি প্রাকৃতিক উপাদানে

Avatar

HoopHaap Digital Media

মেথির সাহায্যে ফর্সা হন। ঈশ্বর প্রদত্ত গায়ের রং কে একেবারে পাল্টে ফেলা সম্ভব না। তবে ত্বক অনেক বেশি পরিষ্কার ঝকঝকে করতে অবশ্যই ব্যবহার করুন মেথি পাউডার।

১) মেথি, কাঁচা দুধ, কফি পাউডার -»
মেথি ত্বক গভীর থেকে পরিষ্কার করে। এটি ত্বকের লোমকূপগুলো খুলে দেয় আর ত্বকের ভেতরে থাকা ময়লাগুলো খুব সহজে বের করে আনতে সাহায্য করে। আর তাই ত্বক হয় গভীর থেকে পরিষ্কার, এবং ঝকঝকে দেখায় । প্রথমে মেথি ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার ১ টেবিল চামচ মেথি পেস্টের সাথে ২ চা চামচ কাঁচা দুধ, কফি পাউডার ভালো করে মিশিয়ে নিন। পুরো মুখ ও গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। হালকা গরম জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। সাত দিন পর পর ব্যবহার করার পর থেকেই পরিবর্তন বুঝতে পারবেন।

২) মেথি, টক দই, টমেটো -»
টকদই যে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খুব সহায়ক এটা আমরা অনেকেই জানি। এই টক দই যদি মেথির সাথে ব্যবহার করা হয় তাহলে তা আরো অধিক পরিমাণে ফলদায়ক হবে। ১ টেবিল চামচ মেথি গুঁড়া করে বা পেস্ট বানিয়ে এর সাথে সমপরিমাণ টকদই, একটি টমেটো ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখে ও গলায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো ভাবে ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। এই ফেস প্যাক হারিয়ে যাওয়া ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করবে।

৩) মেথি, মধু, কাঁচা দুধ-»
মেথি ও মধুর ব্যবহারে ত্বকের মরাকোষ দূর হয়। ১ চা চামচ মেথি পেস্টের সাথে ১ চা চামচ মধু, পরিমাণমতো কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন প্রায় আধ ঘন্টা। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। এবার ত্বকে আপনার পছন্দমত টোনার লাগিয়ে নিন। গোলাপজল ও লাগাতে পারেন। ত্বকের ওপর থেকে মরাকোষ চটজলদি তুলে ফেলতে সাহায্য করে এই ফেসপ্যাক।

৪) মেথি, নারকেল তেল-»
এই প্যাকটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করে দেয়। প্রথমে  ২ টেবিল চামচ মেথি বীজ ভালো করে ধুয়ে পানিতে দিয়ে সিদ্ধ করে নিন। তারপর সেই জল ছেঁকে নিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ১ চা চামচ মেথি সিদ্ধ করা জলের সাথে ১ চা চামচ নারকেল তেল মিশিয়ে মুখে, গলায় ও হাতে লাগিয়ে ঘুমাতে যান।  নিয়মিত  ব্যবহারে এটি ত্বকের উজ্জ্বলতা  বাড়াবে ও ত্বকের রোদে পোড়া দাগ দূর করার পাশাপাশি ত্বকের ছোপ ছোপ দাগ ও দূর করবে।

৫) মেথি, গোলাপ জল, ভিটামিন ই ক্যাপসুল -»
১ টেবিল চামচ মেথি সারারাত ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করুন তারপর এই পেস্ট এর সাথে ২ চা চামচ গোলাপজল ও দুটি ভিটামিন ই ক্যাপসুল মেশান। এই প্যাকটি ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে দারুণভাবে কাজ করবে। যাদের ত্বক খুব রুক্ষ ও শুষ্ক হয়ে গেছে, অনেক ফেসপ্যাক ব্যবহার করেও যাদের কিছুই হচ্ছে না তারা এই প্যাকটি ব্যবহার করে দেখতে পারেন। কিছুদিন পরেই পার্থক্য বুঝতে পারবেন নিজেই।

৬) মেথি, বেসন, চালের গুঁড়ো-»
মেথি ত্বকের ভাঁজ পড়া, চামড়া শুকিয়ে যাওয়া রোধ করতে খুবই উপকারী। ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। মেথির পেস্টের সাথে অল্প জল যোগ করে এর সাথে বেসন, চালের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি ২৫-৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। খুব ভালো স্ক্রাবার হিসেবে এই প্যাকটি আপনি ব্যবহার করতে পারেন।

মেথির স্বাদ তেতো হলেও, এটি চুলকে যতটা উজ্জ্বল করে, তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। মেথি শাক ও মেথি বীজ শরীরের রক্ত শোধন করে, ভেতর থেকে ত্বককে উজ্জ্বল করে তোলে। সুতরাং ত্বক ও চুলের যত্নের পাশাপাশি মেথিকে রাখুন আপনার রোজকারের খাদ্যতালিকায় এবং প্রতিদিন ত্বককে করে তুলুন আরো সুন্দর, আরও প্রানবন্ত।

Avatar

Leave a Comment