Hoop Life

Lifestyle: মুখের দুর্গন্ধ দূর করুন সহজে, মেনে চলুন সহজ টিপস

কথা বলার সময় কি মুখের থেকে খুব দুর্গন্ধ বেরোয়? কিন্তু অনেকগুলো কারণ হতে পারে, যদি অতিরিক্তভাবে দুর্গন্ধ বেরোয় তাহলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সাধারণত পেটের অবস্থা খুব খারাপ থাকলে এমনটা হতে পারে, তাই খাওয়া-দাওয়ার দিকে অবশ্যই নজর রাখুন। তবে ঘরোয়া কিছু উপাদান দিয়েও আপনি কিন্তু আপনার মুখে দুর্গন্ধকে দূর করতে পারেন, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে মুখের দুর্গন্ধ দূর করা যায়।

নারকেল তেল- প্রতিদিন সকালবেলা উঠে নারকেল তেলের যদি কুলকুচি করতে পারেন তাহলে দেখবেন, আপনার দাঁত মাড়ি ভীষণ স্বাস্থ্যবান থাকবে। অনেক প্রাচীনকাল থেকেই এই ব্যাপারটি কিন্তু থেকে গেছে, দাঁত যদি ভালো করে নারকেল তেল অথবা সর্ষের তেল দিয়ে ভালো করে কুলি করতে পারেন। তাহলে কিন্তু আপনার দাঁত ভেতর থেকে অনেক সুস্থ হবে, মুখের ভেতরে থাকা ব্যাকটেরিয়া জীবাণু একেবারে দূর হয়ে যাবে।

পুদিনা পাতা- পুদিনা পাতা আপনার মুখকে ফ্রেশ করতে সাহায্য করে তাই কোথাও বেরোনোর আগে দু-একটা পুদিনা পাতা চিবিয়ে যদি খেতে পারেন তাহলে কিন্তু মুখের ভেতর বেশ পরিস্কার হয়ে যাবে এছাড়া পুদিনা পাতা ফোটানো জল দিয়ে কুলকুচিও করতে পারেন।

গোটা গোলমরিচ- শীতকালে গোটা গোলমরিচ মুখে রাখতে পারেন, গোলমরিচ কিন্তু মুখের ভেতরে হওয়া দুর্গন্ধ কে একেবারে বার করে দেয়, এছাড়া গোটা গোলমরিচ আপনার গলায় যদি কোন কারনে খুসখুসে কাশি হয় তাও বন্ধ হয়ে যাবে।

তুলসীপাতা- আমরা অনেকেই জানিনা, মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে তুলসীপাতা। তুলসী পাতা যদি মুখে রেখে সকালবেলা চিবিয়ে কুলকুচি করতে পারেন, তাহলে মুখের দুর্গন্ধ অনেকখানি দূর হয়ে যাবে।

লবঙ্গ- আমরা যদি মুখে একটা লবঙ্গ রাখতে পারি, তাহলে লবঙ্গ কিন্তু মুখে দুর্গন্ধ দূর করতে স্বাভাবিকভাবেই সাহায্য করে। তাই অবশ্যই খেয়ে নিন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক