Hoop Tech

Smartphone: পুরোনো স্মার্টফোন অচল হওয়ার আগে বেশ কিছু ইঙ্গিত দেয়, জেনে রাখুন কাজে লাগবে

স্মার্ট যুগে হাতে স্মার্ট ফোন থাকবে না, এ আবার হয় নাকি? নাহ, একেবারেই হয় না। অন্তত, আজকের যুগে বন্দুকের থেকেও ধারালো অস্ত্র হল স্মার্ট ফোন ও ইন্টারনেট। এই ইন্টারনেটের দৌলতে মানুষ সোশ্যাল মিডিয়ায় নিজের পরিচিতি গড়ে তুলেছেন, পাশাপাশি স্মার্ট ফোন আছে বলেই ভিডিও কল সম্ভব, ছবি, ভিডিও স্টোর করা সম্ভব।সব মিলিয়ে স্মার্ট ফোন হল একটা গুরুত্বপূর্ণ ডিভাইস। কিন্তু, মানুষ এই স্মার্ট ফোন কেনার ব্যাপারে অনেক কিছুই জানে না। বাজারে প্রায় সময় নতুন নতুন ফোন লঞ্চ করে, সেইসময় অনেকেই হাতের ফোন কম দামে ছেড়ে নতুন ফোন কেনার চেষ্টা করে। কেউ কেউ নতুন ফোন একটা কিনে সেটা নিয়েই চালিয়ে দেয়। কেউ কেউ এটাই জানেন না যে কখন ফোন কিনতে হয়। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করবো ঠিক কখন স্মার্ট ফোন কেন জরুরি (Smartphone buying tips)।

মার্কেট স্মার্ট ফোন প্রায় সময় লঞ্চ করে। এই ব্যাপারে কেউ ভাবে অমুক ফোনের ক্যামেরা ভালো, কেউ ভাবে অমুক ফোনের Processor দারুন, তো কেউ মেমোরি নিয়ে চিন্তা করে। ব্যাটারি, দাম, ডিসপ্লে এই সমস্ত কিছু দেখে একটা ফোন কেনার জন্য মানুষ এগিয়ে যায়। কিন্তু, ধরুন আপনার হাতে একটা স্মার্ট ফোন আছে, এইক্ষেত্রে আপনি কখন নতুন ফোন কিনবেন?

নতুন স্মার্ট ফোন তখনই কিনবেন যখন দেখবেন আপনার ফোনে কোম্পানি থেকে আর কোনো আপডেট পাঠাচ্ছে না। এতে করে বুঝতে হবে যে আপনার ফোনের কার্যক্ষমতা আর নেই। আপনি তখন সিদ্ধান্ত নিতে পারেন নতুন ফোন কেনার ব্যাপারে।

এছাড়া, যদি দেখছেন যে আর ছবি ভিডিও স্টোর হচ্ছে না। অর্থাৎ, আপনাকে থেকে থেকে পুরনো ছবি ভিডিও ডকুমেন্ট ফাইল সব ডিলিট করতে হচ্ছে। এক্ষেত্রে আপনি নতুন ফোন কেনার সিদ্ধান্ত নিতে পারেন। এমনকি যদি দেখেন যে আপনার ফোনে ঠিকঠাক চার্জ হচ্ছে না, বা ফুল চার্জ দিলেও সেই চার্জ অন্তত ৬/৭ ঘন্টাও থাকছে না তখন আপনাকে নতুন ফোন কেনার পরিকল্পনা করতে হবে। এছাড়া ফোন যদি বারবার হ্যাং করে, এবং ফ্যাক্টরি সেটিং করেও কোনো কাজ হচ্ছে না তখন কিনেই নিতে পারেন নতুন ফোন।

whatsapp logo