Hoop Tech

Electric Car: জলের দরে ইলেকট্রিক গাড়ি! কমদামি গাড়ির ফিচার্স জানলে অবাক হবেন

এখন পেট্রোল ও ডিজেলের দাম কিছুটা নিয়ন্ত্রিত হলেও যে হারে বেড়ে গিয়েছে পেট্রোপণ্যের দাম, তাতে করে পেট্রোল বা ডিজেল চালিত গাড়ি রাখা আজকাল দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে। সেই কারণেই ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে হাতেগোনা কয়েকটি দেশি কোম্পানির। সম্প্রতি সম্প্রতি ই-ভেহিকেলের বাজারে এসেবহে কিছু ভিনদেশি কোম্পানিও।

তবে ভারতীয় বাজারে যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে এবং সমানতালে চাহিদা বাড়ছে ই-ভেহিকেলের, তাতে বিশেষজ্ঞদের মতে এখনো ইলেকট্রিক গাড়ির ঘাটতি রয়েছে দেশীয় বাজারে। আর এই অবস্থায় হরিয়ানার সিরিসার একটি স্টার্টআপ সংস্থা ইয়াকুজা ইভি নামের বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করেছে। তারা সম্প্রতি ইয়াকুজা কারিশমা নামের একটি গাড়ি লঞ্চ করেছে, যা দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ির তকমা পেয়েছে। কারণ টাটা ন্যানোর থেকেও কম দামে এই গাড়িটি পাওয়া যায়। এখন একনজরে দেখে নিন এই গাড়ির দাম ও ফিচার্স সম্পর্কে।

● ইঞ্জিন: এই ইলেকট্রিক গাড়িতে পায়ে যাবেন একটু 60V ও 42Ah-এর বড় ব্যাটারি প্যাক। সেই কারণে একবার ফুল চার্জ দিলে এই গাড়িটি ৫০ থেকে ৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। এই গাড়িটি শুন্য থেকে পুরোপুরি ফুল চার্জ হতে সময় লাগবে ৬-৭ ঘণ্টা। অর্থাৎ ফাস্ট চার্জিংয়ের সাপোর্ট মিলবে এই গাড়িতে।

● ফিচার্স: এই গাড়িতে মিলবে কিছু অত্যাধুনিক ফিচার্স। এই ইলেকট্রিক ভেহিকেলে মিলবে এলইডি ডিআরএল, প্রজেক্টর হেডল্যাম্প, এলইডি ফগ ল্যাম্প, ব্রড গ্রিল, ক্রোম ডোর হ্যান্ডেল, কানেক্টেড এলইডি টেল ল্যাম্প, পাওয়ার উইন্ডো, বোতল হোল্ডার, সানরুফ, পুশ স্টার্ট/স্টপ বাটন, স্পিকার, ব্লোয়ার, ইনস্ট্রুমেন্ট ডিসপ্লে, রিভার্স পার্কিং ক্যামেরার মতো ফিচার্স।

● দাম: ৩ আসন বিশিষ্ট এই গাড়িটি দেশের সবথেকে সস্তা গাড়ির তকমা পেয়েছে। কারণ এই গাড়ির বর্তমান এক্স-শোরুম দাম রয়েছে ১.৭০ লক্ষ টাকা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা