Hoop Life

নরম পায়ের যত্ন নেওয়ার ঘরোয়া টিপস ভিডিও দেখে শিখে নিন

আমরা ত্বকের যত্ন করি, চুলের যত্ন করি কিন্তু আমরা কি কখনো পায়ের যত্ন সব সময় করতে পারি? কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে দুটো পাএর উপরে ভর দিয়ে আমরা সারাক্ষণ ঘুরে বেড়াই সেই পায়ের যত্ন নেওয়া কত প্রয়োজনীয়। রান্নাঘরে থাকার সামান্য কয়েকটি উপকরণ দিয়ে আপনি আপনার পায়ের পাতাকে সুন্দর করতে পারেন। এর জন্য আপনাকে বাজারচলতি দামি ক্রিম অথবা বিউটি পার্লারে গিয়ে পেডিকিওর-মেনিকিওর করাতে হবে না দেখে নিন টিপসগুলি।

পা সুন্দর করার জন্য এক বালতি গরম জলের মধ্যে সামান্য হোয়াইট ভিনেগার এবং সামান্য মাউথওয়াশদিয়ে পা ডুবিয়ে অন্তত দশমিনিট বসে থাকুন। পায়ের গোড়ালি ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন এভাবে সপ্তাহে অন্তত দুদিন স্ক্রাব করলে একেবারে নরম তুলতুলে থাকবে।

পা নরম পরিষ্কার এবং ফর্সা করার জন্য গরম জলের মধ্যে এক কাপ দুধ প্রয়োজনমতো গোলাপজল কয়েকটা গোলাপের পাপড়ি মিশিয়ে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে জল থেকে তুলে নিয়ে কোনো শুকনো টাওয়েল এর সাহায্যে পা ভালো করে মুছে নিন।

যদি এতকিছু করার সময় না থাকে, তাহলে শুধু গরম জলের মধ্যে পা বেশ ১০ মিনিটের মধ্যে ডুবিয়ে শুকনো টাওয়েল দিয়ে মুছে নিতে পারেন। সপ্তাহে দুবার এরকম করলেই আপনি কিছুটা উপকার পাবেন।

তাতে নরম করার জন্য গরম জলের মধ্যে কিছুটা পারাফিন ওয়াক্স এবং কিছুটা পেট্রোলিয়াম জেলি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপরে পায়ের ওপরে লাগিয়ে কোন প্লাস্টিক দিয়ে চাপা দিয়ে প্রায় কুড়ি মিনিট রেখে দিন কিছুক্ষণ পরে প্লাস্টিকটি খুলে নিয়ে পা ঘষে ঘষে পরিষ্কার করে নিলেই আপনি পেয়ে যাবেন নরম তুলতুলে পা।

প্রায় অনেকক্ষণ জুতো পড়ে থাকলে তা থেকে দুর্গন্ধ বের হতে পারে। তাই সামান্য ঠান্ডা জলের মধ্যে এক ছিপি ভদকা মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি তুলো দিয়ে ভিজিয়ে ভালো করে আঙ্গুলের ফাঁকে ফাঁকে পায়ের তলায় যদি ঘষে ঘষে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখা যায়, তাহলে পায়ের দুর্গন্ধ নিমেষে চলে যায়।

গরম জলের মধ্যে সামান্য নুন এবং ইউক্যালিপটাস অয়েল দিয়ে আপনি যদি পা বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখতে পারেন তাহলে পায়ের সমস্ত সমস্যার সমাধান হয়।

সপ্তাহে একদিন পায়ে একটি মাস্ক লাগাতে পারেন। যার জন্য আপনার প্রয়োজন হবে কয়েক চামচ কুমড়োর পেস্ট, কয়েক চামচ টক দই এবং এক চা চামচ দারচিনি পাউডার এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিয়ে পায়ের মধ্যে ১৫ মিনিট রাখেন, ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

দেখে নিন ভিডিওটি -»

whatsapp logo