whatsapp channel

Skin Care: ত্বকে শীতকালীন চুলকানির সমস্যা দূর করার চারটি টিপস

শীতকাল এলেই অনেক সময় দেখা যায়, ত্বকের উপরের চুলকানির সমস্যা (Winter special skin care) ক্রমশ বাড়তে থাকে। তবে যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়, তাহলে কিন্তু এই চুলকানির হাত থেকে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকাল এলেই অনেক সময় দেখা যায়, ত্বকের উপরের চুলকানির সমস্যা (Winter special skin care) ক্রমশ বাড়তে থাকে। তবে যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়, তাহলে কিন্তু এই চুলকানির হাত থেকে আপনি রেহাই পাওয়া যায়।

Advertisements

১) পরিমাণমতো ময়েশ্চারাইজার (Moisturizer) মাখতে হবে। এই সময় যেহেতু আবহাওয়া শুষ্ক থাকে। তাই আমাদের চামড়াতে টান আসে, আর যার ফলে চুলকানি (Skin problem) সৃষ্টি হয়। স্নান করার আগে অথবা স্নান করার পরে বাড়িতে বানানো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এর জন্য পরিমাণমতো অ্যালোভেরা জেল এর সঙ্গে পরিমাণমতো গ্লিসারিন এবং ভিটামিন ই ক্যাপসুল ও গোলাপজল ভালো করে মিশিয়ে নিয়ে একটি পাত্রের মধ্যে রেখে দিন এবং স্নান করার পরে এই মিশ্রণটি ত্বকের উপরে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে ফেলুন। দেখবেন অনেক সুন্দর থাকবে চুলকানি কমে যাবে।

Advertisements

২) প্রচুর পরিমাণে জল পান করতে হবে। শরীরে যদি জলের ঘাটতি থাকে। তাহলে কিন্তু চামড়া অনেক বেশি শুষ্ক হয়ে যায়। আর চামড়া শুষ্ক হয়ে গেলে চুলকানির সমস্যা ক্রমাগত বাড়তে থাকবে। তাই প্রচুর পরিমাণে পর্যাপ্ত জলপান করতে হবে। ফলের রস অথবা সবজির রস পান করতে হবে।

Advertisements

৩) স্নান করার অন্তত এক ঘণ্টা আগে গায়ে ভালো করে সরষের তেল অথবা নারকেল তেল মালিশ (oil massage) করে সূর্যের রোদের (Sun Ray) মধ্যে অন্তত কুড়ি মিনিট থাকতে হবে। ভিটামিন ডি এর অভাবে অনেক সময় ত্বকের সমস্যা দেখা দেয়। তাই সূর্যের আলোকে যত পারবেন শরীরের মধ্যে নেওয়ার চেষ্টা করবেন।

Advertisements

৪) শীতকালে যতটা পারবেন নরম উলের পোশাক পরবেন। অনেক সময় খসখসে উলের সোয়েটার বা পোশাক পরার জন্য আমাদের ত্বকের ওপরে চুলকানি দেখা দিতে পারে। ভেতরে সুতির পোশাক পরে দরকার হলে ওপরে সোয়েটার পরবেন, কখনো সরাসরি ত্বকে লাগাতে পারে ঠিক নয়।

whatsapp logo
Advertisements
Avatar