whatsapp channel
Hoop Life

Lifestyle: বাথরুমের দুর্গন্ধ দূর করুন সহজ ৫টি উপায়ে

আমরা অনেক সময় বাথরুম সাজানোর দিকে বেশি নজর দেই কিন্তু বাথরুমের দুর্গন্ধ মুক্ত করতে পারেন, সহজ পাঁচটি উপায় দুর্গন্ধ মুক্ত করার জন্য আপনাকে সহজ কতগুলি টিপস মেনে চলতে হবে। তাহলেই দেখবেন আপনার বাথরুমে একেবারে সুন্দর ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

১) কোমোডের মধ্যে খাবার সোডা বা বেকিং সোডা দিয়ে ভালো করে দু ঘণ্টা রেখে দিতে হবে। তারপর ফ্ল্যাশ করে দিতে হবে, এতে বাথরুম পরিষ্কার ঝকঝকে থাকবে এবং বাথরুম অনেক বেশি পরিষ্কার থাকবে।

২) বাথরুম যেসময় ব্যবহার করবেন না, জানলা দরজা কিছুক্ষণ সময়ের জন্য খুলে রাখুন। আলো-বাতাস ঢোকে বাথরুম অনেক বেশি পরিষ্কার এবং দুর্গন্ধ মুক্ত থাকবে এছাড়া এমন কিছু কিছু গাছ আছে যে গুলো অক্সিজেন সাপ্লাই দেয়, সেগুলো বাথরুমে রেখে দিতে পারেন, তবে বাথরুমে যেখান থেকে শাওয়ারের জল পড়ে, সেখানে রাখবেন না, স্নান করার সময় গাছ গুলো একটু দূরে সরিয়ে রাখবে।

৩) বাড়িতেই তৈরি করতে পারেন সুগন্ধি রুম ফ্রেশনার। একটি স্প্রে বোতল এর মধ্যে পাতিলেবুর রস এবং পরিমাণ মতন জল ও পুদিনা পাতা, ব্যবহার করা চায়ের পাতা বেশ কিছুক্ষণ ফোটাতে হবে। তারপর এটি বোতলের মধ্যে দিয়ে বাথরুমের আনাচে-কানাচে স্প্রে করে দিন, তাহলে দেখবেন দুর্গন্ধ অনেকটা দূর হয়েছে।

৪) বাথরুমের মেঝে সব সময় পরিষ্কার রাখতে হবে। জল সেঁতসেঁতে মেঝেতে কিন্তু ব্যাকটেরিয়া বেশি জন্মায়। আর যাদের বাথরুমের মধ্যে তোয়ালে ঝুলিয়ে রাখার অভ্যাস আছে, সেই অভ্যাস বর্জন করতে হবে। বাথরুমের মধ্যে ভেজা তোয়ালে ব্যাকটেরিয়াকে বহন করে নিয়ে আসে, যার ফলে শুধু ব্যাকটেরিয়ায় নয় বাজে গন্ধ ছাড়ে।

৫) বাথরুমের মধ্যে একটা কাঁচের বাটিতে এক টুকরো ফটকিরি এবং একটা আর একটি কাঁচের বাটিতে এক টুকরো করে রেখে দিন প্রতিদিন পড়তে পারেন এবং একটু একটু করে কর্পূর দিতে পারেন, এগুলো অ্যান্টিব্যাকটেরিয়াল পদার্থ যা বাথরুমের মধ্যে থাকা ব্যাকটেরিয়াকে শুষে নেয়।

whatsapp logo