whatsapp channel

Lifestyle: বিষ ছাড়াই এই ঘরোয়া টোটকায় বাড়ি থেকে দূর করুন ইঁদুরের বংশকে

বর্ষাকালে ঘরবাড়িতে পোকামাকড়ের সহ নানা ক্ষতিকর উপদ্রব বাড়ে। তবে ঋতুভেদে এই উৎপাত চালিয়ে যায় একমাত্র ইঁদুর। শীত হোক বা গ্রীষ্ম, কিংবা বর্ষা, বাড়িতে ইঁদুরের উৎপাত যে কোনও সময়েই চলতে পারে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্ষাকালে ঘরবাড়িতে পোকামাকড়ের সহ নানা ক্ষতিকর উপদ্রব বাড়ে। তবে ঋতুভেদে এই উৎপাত চালিয়ে যায় একমাত্র ইঁদুর। শীত হোক বা গ্রীষ্ম, কিংবা বর্ষা, বাড়িতে ইঁদুরের উৎপাত যে কোনও সময়েই চলতে পারে। বিশেষ করে রান্নাঘরে এর উপদ্রব সবচেয়ে বেশি হয়। এক্ষেত্রে বলা যায় যে ঘরের হাইজিন বজার রাখতে ইঁদুর আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। কারণ খুবই ক্ষতিকর। খাবার-দাবারের উপর ইঁদুরে মুখ দেওয়ার ফলে বিভিন্ন রোগ সংক্রমনের আশঙ্কা তৈরি হয় প্রবলভাবে।

এবার গৃহস্থালিতে ইঁদুরের উৎপাত থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের রাসায়নিক ব্যবহার করেন। এক্ষেত্রে বাজারে অনেক রকমের বিষ উপলব্ধ রয়েছে। আবার অনেকেই যাঁতাকল দিয়ে ইঁদুরের জন্য ফাঁদ তৈরি করেন। তবে এসব ব্যবহার করে ইঁদুরের উৎপাত কমে ঠিকই, কিন্তু তার ফলে আমাদের শরীরেও নানা ক্ষতি হতে পারে। এছাড়াও এই প্রক্রিয়াগুলি অনেকাংশে অমানবিক। তাই ক্ষতি এড়িয়ে ঘরোয়া কিছু দিয়ে অনায়াসে ইঁদুর তাড়াতে পারেন। এতে আপনার শরীরেরও ক্ষতি হবে না, উপরন্তু ইঁদুরও চলে যাবে এবং ফিরে আসবে না। এই প্রতিবেদনে জনাবো তেমনই পদ্ধতি।

ইঁদুর দূর করতে ও এক টোটকা অনেকসময় শুনে থাকবেন। এর জন্য কেউ ইঁদুর মারার জন্য বিষ দেওয়ার নানা উপায়ের কথা বলেন। এর মধ্যে শসা ও আটার মধ্যে বিষ মিশিয়ে ইঁদুর মারার প্রক্রিয়া খুবই জনপ্রিয়। তবে যারা বিষের ব্যবহার করতে চাননা, তাদের জন্য আরেকটি বিকল্প খুবই জনপ্রিয়, সেটি জল ইঁদুরের নানা রকমের ফাঁদ। তবে এই প্রক্রিয়াটি ভীষণভাবে অমানবিক। তাই আর অন্য উপায় খুঁজে থাকেন অনেকেই। শুনলে অবাক হবেন যে বেলুনের ব্যবহার করে অনায়াসে ইঁদুরকে বাড়ি থেকে তাড়ানো সম্ভব হবে।

Lifestyle: বিষ ছাড়াই এই ঘরোয়া টোটকায় বাড়ি থেকে দূর করুন ইঁদুরের বংশকে

 

এক্ষেত্রে একটি বেলুনকে ফুলিয়ে তার উপরিতলে আটার প্রলেপ দিতে হবে। এবার এমন একটি বালতি নিতে হবে, যার মধ্যে বেলুনটিকে ডুবিয়ে রাখা যাবে। এবার সেই বালতিতে কিছুটা জল দিয়ে সেই বেলুনকে ওই বালতির মধ্যে রেখে দিন সারারাত। ইঁদুর এসে আটা খেতে গেলেই তাদের ধারালো দাঁতে লেগে বেলুনটি ফেটে যাবে এবং ইঁদুরটি বালতিতে পড়বে। এই উপায়ে অমানবিকতা এড়িয়ে সহজেই ইঁদুরকে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া সম্ভব হবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লিখিত। Hoophaap এই প্রক্রিয়ার সম্পূর্ণ সফলতা দাবি করে না।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা