Hoop Life

Vastu Tips for Good Life: বাস্তু মতে, মেনে চলুন পাঁচটি টিপস, জীবন যাবে বদলে

বাস্তু কোনো কুসংস্কার না, বাস্তু হল একটি বিজ্ঞান। আপনি যদি আপনার ঘর থেকে বাস্তুর মতন করে সাজাতে পারেন, তাহলে আপনার জীবন অনেকখানি বদলে যাবে। জীবনে যদি সুখ আনতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন নিচের পাঁচটি নিয়ম। প্রথমেই আপনাকে যে ঘরটির দিকে মন দিতে হবে, সেটি হলো বসার ঘর। বসার ঘর উত্তর, উত্তর-পূর্ব বা পশ্চিম দিকে হওয়া উচিত। এই ঘরের মধ্যে চেয়ার, টেবিল, ডাইনিং টেবিল, টেলিভিশন ইত্যাদি বৈদ্যুতিক ডিভাইস দিয়ে সাজিয়ে দিতে হবে। বাস্তুশাস্ত্র অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম বা পশ্চিম দিকে সমস্ত ভারী আসবাবপত্র রাখবেন। ইলেকট্রনিক্স জিনিস রাখবেন, দক্ষিণ-পূর্ব দিকে। বসার ঘরে কোণগুলোকে খুব ভালো করে সাজাতে হবে, নোংরা আবর্জনায় ভরিয়ে রাখবেন না, সেখানে আলোর ব্যবস্থা করতে হবে।

১) প্রবেশদ্বারের জন্য বাস্তু টিপস – প্রবেশদ্বার অবশ্যই বাস্তুমতে হওয়া উচিত। দরজাটিকে অবশ্যই পূর্ব, উত্তর-পূর্ব, দিকে মুখ করে রাখবেন। জুতোর তাক, জলের জায়গা কোনরকম নোংরা আবর্জনা দরজার সামনে একেবারেই রাখবেন না। মুল প্রবেশদ্বারটি অবশ্যই কাঠের হওয়াই উচিত। এর ওপরে একটি অলংকৃত নেমপ্লেট লাগাতে পারেন, কিংবা স্বস্তিক চিহ্ন অথবা গণেশের ছবি রাখতে পারেন, উপরে অবশ্যই লেবু, লঙ্কা ঝুলিয়ে দেবেন, এতে আপনার গৃহের মধ্যে পজিটিভ এনার্জি প্রবেশ করবে।

২) রান্না ঘরের জন্য বাস্তু টিপস – বাড়ির রান্নাঘরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রান্নাঘরে যদি কোনো ভুল ভাল কিছু করে ফেলেন, তাহলে কিন্তু আপনার জীবনও অনেক খারাপ হতে পারে, তাই রান্নাঘরকে সর্বদা উত্তর, উত্তর – পূর্ব কিন্তু আর পূর্বোমুখি হওয়া উচিত এতে ইতিবাচক পরিবেশ তৈরি হয়। রান্নাঘরের সর্বদা উজ্জ্বল রং করবেন অরেঞ্জ, হলুদ কোন রকম এখানে ব্যবহার করবেন না। গ্যাস বার্নারকে সর্বদা দক্ষিণ-পূর্ব দিকে রাখতে হবে, জল আর আগুন কখনোই পাশাপাশি রাখবেন না। মাইক্রোওভেন কখনোই আপনি আপনার জলের সিংক এর কাছে রাখবেন না, এতে হিতে বিপরীত হতে পারে, রেফ্রিজারেটরকে অবশ্যই দক্ষিণ-পশ্চিম কোণে রাখতে পারেন।

৩) ঠাকুর ঘরের জন্য বাস্তু টিপস- বাস্তু অনুসারে, ঠাকুর ঘরগুলিও নিয়ম ভাবে তৈরি করা উচিত ঠাকুর ঘর সর্বদা উত্তর-পূর্ব বা উত্তর দিকে মুখ করে তৈরি করা উচিত সেটির নিচে বা বাথরুম এর সামনে বা পাশাপাশি কখনোই ঠাকুর ঘর তৈরি করা উচিত নয়, হালকা নীল, সাদা, হলুদ এই সমস্ত রং করতে পারেন, মেঝেটি অবশ্যই সাদা বা ক্রিম কালারের মার্বেল দিতে পারেন। গাঢ় রং, কখনোই ঠাকুর ঘরের জন্য উপযুক্ত নয়। ঘরের মধ্যে প্রবেশ করে সেই জন্য জানলাকে অনেক বেশি বড় করে করতে পারেন।

৪) বেডরুমের জন্য বাস্তু টিপস – বাড়িতে বেড রুমকে সর্বদা উত্তর-পূর্ব বা দক্ষিণ-পূর্ব বা দক্ষিণ পশ্চিম দিকে রাখবেন বেডরুমে খুব বেশি গাঢ় রং, কালো রং এইসব রঙ করতে যাবেন না, এতে উত্তেজনা বৃদ্ধি হয়। যা একেবারেই ভালো না, বেডরুম যেখানে বসে থাকেন তার মুখ পূর্ব, উত্তর এবং উত্তর-পূর্ব দিকে হওয়াটাই ভালো। এটি আয়তাকার বা বর্গাকার হওয়াই ভালো, বেডরুমে খেয়াল রাখতে হবে, যাতে উপযুক্ত পরিমানে আলো এবং বায়ু চলাচল করে।

৫) বারান্দায় বাস্তু টিপস – বারান্দা কি উত্তর-পূর্ব উত্তর বা পূর্ব দিকে তৈরি করতে পারেন দক্ষিণ-পশ্চিম দিকে বারান্দা তৈরি করা একেবারেই উচিত নয়। যেখানে ভালো রোদ আসবে, সেখানে বারান্দা তৈরি করা সবচেয়ে ভালো ভারী আসবাবপত্র, চেয়ার, টেবিল, যেমন বিন ব্যাগ চেয়ে আছে বিল ইত্যাদি দক্ষিণ-পশ্চিম কোণে রাখুন, এছাড়া আপনি দোলনাও ব্যবহার করতে পারেন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক