Hoop Life

Beauty Tips: ত্বক ও চুল সুন্দর করতে ব্যবহার করুন তুলসী পাতার রস, রইলো পদ্ধতি

ছোটবেলায় জ্বর, সর্দি-কাশি হলে মা ঠাকুরমারা তুলসী পাতার রসের সঙ্গে মধু মিশিয়ে গলায় ঢেলে দিত। এমনটা হয়নি এরকম বোধ হয় বাঙালি খুঁজে পাওয়া যায়না। তবে শুধু বাঙালিরা কেন যেকোনো স্বাস্থ্য সচেতন ব্যক্তি তুলসী পাতার রস পান করবেন। তুলসী পাতার মধ্যে রয়েছে এমন গুনাগুন যা শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে। জ্বর, সর্দি-কাশি হলে অথবা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তুলসী পাতার জুড়ি মেলা ভার।

প্রথমত, ব্রণ সেরে যাওয়ার পরও অনেক সময় ব্রণের দাগ বিব্রত করে। এর জন্য এক চা-চামচ তুলসী পাতার রসের সঙ্গে এক চা-চামচ চন্দন পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে যদি মিশ্রণটি সারা রাতের জন্য ব্রণের দাগের ওপরে রেখে দিয়ে শুয়ে পড়েন তাহলে অনেকখানি উপকার পাবেন।

দ্বিতীয়তঃ, চুলের যত্নে ব্যবহার করতে পারেন তুলসী পাতার রস। বর্ষাকালে অনেক সময় স্ক্যাল্প চুলকায়। চুলকানির হাত থেকে রক্ষা পেতে অবশ্যই ব্যবহার করুন তুলসী পাতার রস তুলসী পাতার রসের সঙ্গে নিম পাতার রস ভালো করে মিশিয়ে নিয়ে নারকেল তেলের সঙ্গে এই মিশ্রণটি মাথায় ভালো করে ম্যাসাজ করে শ্যাম্পু করে ফেলুন।

তৃতীয়তঃ অনেক সময় ত্বক উজ্জ্বল করার জন্য আমরা অনেক নামিদামি ব্র্যান্ডেড কোম্পানির ক্রিম ব্যবহার করে থাকি। এসব কিছুর প্রয়োজন নেই। এক চামচ তুলসী পাতার রসের সঙ্গে এক চামচ নারকেল তেল এবং একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ভালো করে ম্যাসাজ করে রাত্রে শুয়ে পড়ুন। পরের দিন সকালে উঠে মুখ ভালো করে ধুয়ে নেবেন। অবশ্য যাদের তৈলাক্ত ত্বক তারা এতক্ষণ রাখবেননা। দশ মিনিট ভালো করে ম্যাসাজ করে মুখ ধুয়ে নিতে পারেন এতে ত্বক অনেক বেশি পরিষ্কার হবে।

চতুর্থত, খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে তুলসী পাতার রস । তুলসী পাতার রসের সঙ্গে এক চামচ চালের গুঁড়ো মিশিয়ে মিশ্রণটি মুখে গলায় ভালো করে ম্যাসাজ করে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন করতে পারলে অনেক বেশি পরিষ্কার এবং উজ্জ্বল হবে।

পঞ্চমত, তুলসী পাতার ফোটানো জল খুব ভালো টোনার হিসেবে কাজ করে। একটি বড় পাত্রের মধ্যে জল গরম করে ফুটে ওঠার পরে তার মধ্যে বেশ কয়েকটা তুলসী পাতা ফেলে দিন। কারণ তুলসী পাতার গুণাগুণ রয়েছে এছাড়াও এই ফুটানো জল কেউ যদি প্রতিদিন পান করতে পারেন, সামান্য লেবুর রস এবং আদার রসের সঙ্গে তাহলে শরীর ভেতর থেকে সুস্থ থাকে। তা যাইহোক এবার কি করে বানাতে হয় সেটা দেখে নিন। অন্তত দশ মিনিট ধরে তুলসী পাতার জল ফুটে যাওয়ার পরে ছেঁকে নিয়ে একটি বোতলের মধ্যে রেখে দিতে পারেন। ফ্রিজের মধ্যে সাত দিন রাখতে পারেন। এই জলটি যদি বারবার মুখে স্প্রে করেন তাহলে অনেক বেশী সুন্দর এবং পরিষ্কার হবে।

Related Articles