Hoop Life

Lifestyle: বিয়েবাড়ি খেতে গিয়ে জামায় লেগেছে জেদি দাগ! সমস্যা মেটান এই ৫টি ঘরোয়া উপাদানে

খাবার খেতে গিয়ে অনেকেরই হাত থেকে খাবার পড়ে যায় পোশাকে, আর তাতে হলুদ দাগ লেগে যায় প্রিয় পোশাকে। তাতে অনেকের মনখারাপও হয় বেশ। শুধু খেতে নয়, রান্না করতে গিয়েও এই সমস্যার সম্মুখীন হন অনেকেই। তবে এর ভাববেন না, বাড়ির কিছু সাধারণ উপাদান দিয়েই এই কাজ সম্ভব। কি কি সেই উপাদান? দেখে নিন।

(১) বেকিং সোডা: যে কোনো রকম দাগ পরিষ্কার করার ক্ষেত্রে বেকিং সোডা খুব উপকারী উপাদান। এক্ষেত্রে দাগ লেগে যাওয়া কাপড়টি একটি পরিষ্কার সমান জায়গায় রেখে তাতে ১-২ চামচ বেকিং সোডা ঢেলে একটি টুথব্রাশ দিয়ে ঘষে নিন। এতেই উঠে যাবে হলুদের দাগ।

(২) ভিনিগার: ভিনিগার প্রায় সব ধরনের দাগছোপ পরিষ্কার করে। এরই সবথেকে বেশি হলুদের দাগ পরিষ্কার করে। তাই একটি পাত্রে ১ কাপ ভিনিগার, ১ কাপ জল এবং ১ চা চামচ লিকুইড বাসন মাজার সাবান দিয়ে একটি সলিউশন বানিয়ে ফেলুন। এবার আপনার কাপড়ের যে অংশটিতে হলুদের দাগ পড়েছে সেই অংশটি ওই সলিউশনে চুবিয়ে রাখুন ১৫ মিনিট মত। এতেই উঠে যাবে দাগ।

(৩) লেবুর রস: লেবু হল প্রাকৃতিক ব্লিচ। তাই জামাকাপড় পরিষ্কার করার সময় লেবুর রস ব্যবহার করা হয়। দাগ লেগে যাওয়ার ক্ষেত্রেও লেবু অব্যর্থ। লেবুর রস দাগটিতে ঘষে রেখে দিন ১ ঘন্টা, তারপর ধুয়ে ফেলুন। দাগ উঠবে নিশ্চই।

(৪) গ্লিসারিন: গ্লিসারিন দিয়েও হলুদের দাগ তুলে ফেলা যায়। এর জন্য আপনার কাপড়ের যেখানে দাগ লেগেছে সেখানে ২-৩ চামচ গ্লিসারিন ঢেলে ১ ঘন্টা মত রাখুন। তারপর ঘষে ধুয়ে ফেলুন। উঠে যাবে দাগ।

(৫) ভদকা: হলুদের দাগ তুলতে ভদকা খুবই জরুরি উপাদান হতে পারে। কাপড়ের দাগে একটু ভদকা ঢেলে ভিজিয়ে রাখুন। আধ ঘন্টায় উঠবে দাগ।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related Articles