Hoop FoodHoop Life

Cooking Tips: মেথি শাকের তেতো ভাব দূর হবে সহজে, রান্না করার সময় মাথায় রাখুন সহজ টিপস

সামনেই শীতকাল আছে আর শীতকালে প্রচুর পরিমাণে মেথি শাক পাওয়া যাবে, বাড়িতে নিশ্চয়ই প্রতিদিনই প্রায় মেথির শাকের প্রিপারেশন রান্না করে ফেলেন, কিন্তু বাড়িতে অনেকেই আছেন যারা মেথি শাক খেতে একেবারেই পছন্দ করেন না, তাদের মতে একটু কেমন হয়, কিন্তু খুব সহজেই আপনি এই মেথি সব থেকে বিরক্তি করতে তেতো ভাব সরিয়ে ফেলতে পারেন।

সবার প্রথমে মেথির যখন সেই ডাঁটাগুলো থেকে কেটে নেবেন, তখন দেখবেন ডাঁটার যেন কোন অংশই না থাকে। সেক্ষেত্রে শুধু পাতা বেছে নিতে হবে। পাতাকে বেছে নিয়ে তবেই শুধু পাতা রান্না করুন ডানা থাকলে সেক্ষেত্রে ভাব থেকে যাবে এছাড়া একটু গরম জলের মধ্যে লেবুর রস মেথির শাককে বেশ খানিক সময় ডুবিয়ে রাখুন। এতেও দেখবেন অনেক সুন্দর লাগছে খেতে। আজকে শুধু মেথি পাতা আর কিভাবে তেতো ভাব দূর করবেন এই কথা বলেই শেষ করবো না, পুজোর সময় যদি বানাতে চান চটপট বানাতে ফেল বানিয়ে ফেলুন মেথি পাতা বা যদি হাতের কাছে কাসুরি মেথি থাকে, তা দিয়ে অসাধারণ একটি রেসিপি।

যদি ফ্রেশ মেথি শাক পান, তাহলে অবশ্যই এই রেসিপিটি একবার করে দেখুন, দেখবেন বাড়িতে অতিথি এলে কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে ভাত, রুটি, পরোটা সঙ্গে একেবারে জমে যাবে এই অসাধারণ রেসিপি। বাজারে এখনও সহজেই পালং শাক পাওয়া যায় তবে একটু বেশি দাম দিয়ে কিনতে হয়। মেথি শাক, পালং শাক এবং পনির তিনটি খাবারই কিন্তু আপনার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো।

উপকরণ –
পনির ৫০০ গ্রাম
পালং শাক এক আঁটি
মেথি শাক এক আঁটি
লঙ্কা বাটা
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
ধনেপাতা বাটা ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
আমচুর পাউডার ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো আদা গুঁড়ো ১ টেবিল চামচ
কুচি করা ক্যাপসিকাম একটি
সরষের তেল ১ টেবিল চামচ
মাখন এক টেবিল চামচ

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে গোটা জিরে শুকনো লঙ্কা পড়ুন দিতে হবে। ইতিমধ্যে মিক্সিতে মেথি শাক, পালং শাক এবং আদা ভালো করে পেস্ট করে নিতে হবে। কড়াই এর মধ্যে এই পেস্ট দিয়ে ভালো করে মাখা মাখা করে নিতে হবে। পনির সামান্য নুন গরম জলে ভাপিয়ে রাখতে হবে। এরপর এই পনিরগুলো কড়াই এর মিশ্রণের মধ্যে দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। আমচুর পাউডার, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো ধনেপাতা বাটা দিয়ে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। এরপর টমেটো বাটা দিয়ে দিতে হবে। কুচি করা ক্যাপসিকাম দিয়ে দিতে হবে। শুকনো আদা গুঁড়ো দিয়ে ভালো করে নাড়া চাড়া করে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে, ঢাকা খুলে ওপরে আবারও একটু ধনেপাতা এবং মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মেথি পালং পনির’।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক