whatsapp channel

Lifestyle: গ্যাস বার্নারের পোড়া তেল কালির দাগ দূর করার টিপস

গ্যাস বার্নার এ যদি পোড়া তেল কালি বেশি পরিমাণে পড়ে যায় তাহলে সহজে চলতে চায় না, আর এর জন্য নানান রকম বিপদ ঘটতে পারে। শুধু শুধু গ্যাস ব্যয় হয়, কিন্তু…

Avatar

HoopHaap Digital Media

গ্যাস বার্নার এ যদি পোড়া তেল কালি বেশি পরিমাণে পড়ে যায় তাহলে সহজে চলতে চায় না, আর এর জন্য নানান রকম বিপদ ঘটতে পারে। শুধু শুধু গ্যাস ব্যয় হয়, কিন্তু আপনি কি জানেন বাড়িতেই আপনি খুব সহজে গ্যাস বার্নার পরিষ্কার করে নিতে পারবেন। যারা নতুন গৃহিনী বা যারা ব্যাচেলর অবস্থায় থাকেন তাদের জন্য এই টিপস গুলো সত্যিই খুব কাজের।

খুব সহজ টিপস মাথায় রাখলে আপনি গ্যাস বার্নার খুব সহজেই বাড়িতে পরিষ্কার করে ফেলতে পারবেন। এর জন্য প্রথমেই আপনাকে যেটা করতে হবে তা হল বেশ খানিকটা গরম জল আপনাকে তৈরি করে ফেলতে হবে। এরপর এর মধ্যে রক সল্ট দিতে হবে। যদি না থাকে তাহলে বাড়িতে থাকা বিট নুন অবশ্যই ব্যবহার করতে পারেন। তার মধ্যে বেকিং সোডা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এর মধ্যে সাবান গুঁড়ো মানে আপনি যেগুলো সাবান দিয়ে জামা কাপড় কাচেন সেই সাবান গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর গ্যাস বার্নার ভালো করে নিয়ে ওই জলের মধ্যে অন্তত ১০ মিনিট ডুবিয়ে রাখুন কিছুক্ষণ পরে মাঝেমধ্যেই পুরনো ব্রাশ দিয়ে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। আবারো ডুবিয়ে রাখুন এইভাবে মোটামুটি পনেরো মিনিট পরে তুলে নিয়ে ভালো করে কোন কাপড় দিয়ে মুছে আরেকবার এমনি জলে ধুয়ে ফেলুন। ধুয়ে ফেলার পর রোদে শুকালে আপনি দেখবেন বেশ চকচকে হয়ে গেছে গ্যাস বার্নার। এভাবে যদি গ্যাস বার্নার পরিষ্কার করতে পারে তাহলে দেখবেন যেমন দাউ দাউ করে আগুন জ্বলছে। চটজলদি রান্নাও হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media