Hoop Life

Lifestyle: রাতবিরেতে বাচ্চা দুষ্টুমি করছে! সন্তানকে ঘুম পাড়ানোর সহজ টোটকা শিখে নিন

বাচ্চা কাঁদলে বাবা মায়ের চিন্তার শেষ থাকে না। ভেবে পান না কি করবেন। অনেক সময় তারাও বিরক্ত হয়ে যান, চিন্তায় তাদেরও ঘুম হয় না। এক্ষেত্রে জাপানের রাইকেন সেন্টার ফর ব্রেন সায়েন্স ও ইটালির ট্রেনটো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কিছু উল্লেখযোগ্য তথ্য (fast baby sleeping tricks) পরিবেশ করেছে যা জানলে আপনিও খুশি হয়ে যাবেন একজন সদ্যজাত বাচ্চার বাবা মা হিসেবে।

গবেষণা জানাচ্ছেন, সদ্যজাত বাচ্চা হোক বা কয়েক মাসের ছোট্ট শিশু হোক, তাদের ঘুম পড়ানোর জন্য রয়েছে দুটি সহজ রাস্তা। এই সহজ টিপস্ মেনে চললে আপনাকে বিরক্ত হতে হবে না, দোলনা কিনে দলুনি দিতে হবে না, আর বাচ্চাও ঘুমোবে চটজলদি।

টিপস্ ১) বাচ্চা না ঘুমোতে পারলে কাঁদবে, ঘ্যানঘ্যান করবে, চোখ চুলকবে। তাই বাচ্চাকে কোলে নিয়ে ঘড়ি ধরে হাঁটুন। টানা ১০ মিনিট হাঁটলেই বাচ্চা ঘুমের কোলে ঢলে পড়বে।

টিপস্ ২) শুধু হাঁটলেই চলবে না, হাঁটার পর বাচ্চাকে নিজের কোলে বুকের কাছে টেনে কিছুক্ষন রাখতে হবে। ব্যাস, ও ঘুমোবেই।

বাচ্চার ঘুমের জন্য পরিবেশ রাখতে হবে শান্ত ও ঝঞ্ঝাট মুক্ত পরিবেশ। বাচ্চার ঘরে টিভি নয়। বাচ্চার ঘরে বিশেষ কোনো আসবাবপত্র নয়। তবে যাদের আলাদা করে বাচ্চার ঘর নেই তাদের ঘর সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন ও কোলাহল মুক্ত রাখা উচিত। টেলিভিশন থাকলেও তার ব্যবহার কমিয়ে দেওয়া উচিত এবং বাচ্চার জন্য উপযুক্ত পরিবেশ গড়ে তোলা উচিত।

Disclaimer: এই প্রতিবেদনটি কাউকে আঘাত করার উদ্দেশ্যে নয়। বাচ্চা সম্পর্কে যাবতীয় তথ্য ও জ্ঞানের জন্য নির্দিষ্ট শিশু বিশেষজ্ঞ এর পরামর্শ নেওয়া উচিত।

Related Articles