whatsapp channel

Lifestyle: বর্ষাকালে নরম হয়ে যাওয়া মুড়িকে মুচমুচে করার টিপস

বর্ষাকাল মানেই বিস্কুট মুড়ির কৌটোয় মুড়ি এবং বিস্কুট একেবারে নরম হয়ে যায়। চলতি কথায় যাকে বলে মিইয়ে যায়। মেয়ানো মুড়িকে খুব সহজ উপায়ে আপনি মুচমুচে করে তুলতে পারেন। বর্ষাকাল মানে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বর্ষাকাল মানেই বিস্কুট মুড়ির কৌটোয় মুড়ি এবং বিস্কুট একেবারে নরম হয়ে যায়। চলতি কথায় যাকে বলে মিইয়ে যায়। মেয়ানো মুড়িকে খুব সহজ উপায়ে আপনি মুচমুচে করে তুলতে পারেন। বর্ষাকাল মানে বিকেলবেলা ব্যালকনিতে বসে এক কাপ চা বা কফির সঙ্গে তেলেভাজার সাথে এক বাটি মুড়ি মাখা। মুড়ির কৌটো থেকে মরে যাওয়ার পরে যদি দেখেন তা একেবারে নরম হয়ে গেছে তাহলে মুড়ি খাওয়ার মজাটাই একেবারে চলে যায়।

Advertisements

বর্ষাকালে আমাদের অনেক রোমান্টিক করে তোলে। অবশ্যই কিন্তু বর্ষাকালে নানান রকমের সমস্যার সম্মুখীন হতে হয় বাড়ির গৃহিণীদের। আলমারি খুললেই আলমারির ভেতর থেকে স্যাঁতস্যাঁতে বিচ্ছিরি পচা গন্ধ কিংবা চামড়ার জুতো বাজে গন্ধ অথবা বিছানা মাদুর একবারে সব সময় যেন ঠাণ্ডা হয়ে বসে রয়েছে। কখন রোদ উঠবে সেই ভরসায় থাকতে হয়। সবচেয়ে সমস্যা হয় রান্নাঘরে সেখানে চালে বা অন্যান্য শস্য পোকা, বা এই ধরনের বিস্কুট, চানাচুর, মুড়ি একেবারে নরম হয়ে যায়।

Advertisements

মুড়ি নরম হওয়া থেকে বাঁচতে অবশ্যই কয়েকটা টিপস মাথায় রাখুন। যদি দেখেন মুড়ি খুব নরম হয়ে গেছে, তাহলে কড়াইতে শুকনো খোলায় মুড়ি ভেজে নিন। মুড়ির কৌটোর মধ্যে একটি কাপড়ের ন্যাকড়ায় বেশ খানিকটা বেকিং সোডা দিয়ে সেই কাপড় বেঁধে একটি পুটলি বানিয়ে এই পুঁটলি কৌটোর মধ্যে রেখে দেবেন। এতে মুড়ি নরম হয় না। সমস্ত ময়েশ্চার বেকিং সোডা টেনে নেয়। মুড়ির কৌটোকে খুব ভালো করে বন্ধ করতে হবে। আমরা অনেক সময় এই ছোট্ট ভুলটা করে থাকি। যার জন্য সহজেই মুড়ি নরম হয়ে যায়। ফ্রিজে জায়গা থাকে মুড়ির প্যাকেট ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। এতে মুড়ি নরম হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media