whatsapp channel

রান্না করতে গিয়ে গরম তেলের পোড়া দাগ দূর করার উপায়

অদক্ষ হাতে রান্না করার সময় অথবা যারা বহুদিন থেকে রান্না করছেন তাদেরও মাঝেমধ্যে এমন ভুলভ্রান্তি হয়ে যায়। গরম তেল ছিটকে এসে মুখে, হাতে যে কোন জায়গায় লেগে বিশ্রী দাগ হয়ে…

Avatar

HoopHaap Digital Media

অদক্ষ হাতে রান্না করার সময় অথবা যারা বহুদিন থেকে রান্না করছেন তাদেরও মাঝেমধ্যে এমন ভুলভ্রান্তি হয়ে যায়। গরম তেল ছিটকে এসে মুখে, হাতে যে কোন জায়গায় লেগে বিশ্রী দাগ হয়ে যায়। সহজেই আপনি তুলতে পারেন। কয়েকটা প্রাকৃতিক ঘরোয়া উপাদান থেকেই আপনি এই দাগ থেকে রেহাই পেতে পারেন। জেনে নিন কিভাবে সহজেই জ্বালা পোড়া দাগ তুলতে পারেন।

হঠাৎ করে এই ভাবে পুড়ে গেলে সাথে সাথে বরফ লাগান। সাথে সাথে বরফ লাগালে কোনভাবেই জ্বালাপোড়া হয়না, অথবা পোড়ার বিশ্রী দাগ হয়না। বরফ হাতের কাছে না থাকে তাহলে, অবশ্যই কল খুলে ঠান্ডা জল ঢেলে দিন।

যদি খুব বিশ্রী ভাবে পুড়ে যায়, তাহলে বরফ ঠান্ডা জল দেওয়ার পরে কিছুটা মধু সেই জায়গায় লাগিয়ে দিতে পারেন। মধু দিলে সাথে সাথে অনেকটা কমে যাবে। বিশ্রী দাগ হওয়ার হাত থেকে বাঁচতে পারবেন এমনকি জ্বালাও কমে যাবে।

কলা খেয়ে আমরা সাধারণত কলার খোসা ফেলে দি। আমরা জানিনা কলার খোসার মধ্যে রয়েছে বহুগুণ। এই কলার খোসা যদি আপনি এই পুড়ে যাওয়া দাগের ওপরে অন্তত কুড়ি থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখতে পারেন তাহলে পোড়া দাগ অনেকখানি ঝাপসা হয়ে যায়।

ক্ষতস্থানে আরো একটি যে ঘরোয়া উপাদান আপনার কাজে লাগতে পারে, তাহল অ্যালোভেরা। তাহলে অ্যালোভেরা টবের মধ্যে যদি গাছ থাকে সে গাছ থেকে টাটকা পাতা থেকে জেল বের করে লাগাতে পারেন। বাজারচলতি কোন ব্র্যান্ডেড কোম্পানির অ্যালোভেরা জেল যদি লাগিয়ে রাখেন, তাহলে তৎক্ষণাৎ আরাম পাওয়া যায় এবং পুড়ে যাওয়ার কালো বিশ্রী দাগের হাত থেকে বাঁচতে পারবেন।

আরো একটি ঘরোয়া অসাধারণ উপাদান আছে যে উপাদানটি হলো টক দই। যদি পুড়ে যাওয়ার পর ঠান্ডা জল দিয়ে ধোওয়ার বেশ কিছুক্ষণ পরে সামান্য টকদই লাগিয়ে রাখতে পারেন, তাহলে এই পুড়ে যাওয়া দাগ অনেক বেশি, ফ্যাকাসে হয়ে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media