BollywoodHoop Plus

Hema Malini: বাদ দেওয়া হয়েছিল একের পর এক সিনেমা থেকে, পরবর্তীতে তিনিই হয়ে ওঠেন ‘ড্রিম গার্ল’

হেমা মালিনী (Hema Malini), সত্তরের দশকের ‘ড্রিমগার্ল’ যিনি অগণিত মানুষের মনে আজও নিজের স্থান ধরে রেখেছেন। আজ তাঁর 73 তম জন্মদিন। এতগুলি বছর পেরিয়ে ফিরে দেখা যাক, ‘ড্রিম গার্ল’-এর শুরুর দিনগুলি যখন তাঁর কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছিল একের পর এক চরিত্র, বলা হয়েছিল, তিনি নাকি ‘স্টার মেটিরিয়াল’ নন।

দক্ষিণ ভারতীয় আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করলেও হেমার মা ছিলেন বাঙালি। তাঁর নাম ছিল জয়া চক্রবর্তী (Jaya Chakraborty)। কয়েকটি ফিল্ম প্রযোজনা করলেও জয়া কোনোদিন সফল হননি। তাঁর মেয়ে হেমা শৈশব থেকেই ফিল্মে অভিনয় করতে চাইতেন। ফলে দশম শ্রেণীতে উঠে তিনি পড়াশোনা ছেড়ে দেন। সময়টা 1964 সাল। দক্ষিণ ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে সেই সময় হিট নায়িকা জয়ললিতা (Jaylalita)। তখনও তিনি রাজনীতিতে আসেননি। এম.জে.আর.(M.J.Ramchandran)-এর সঙ্গে সম্পর্কের জেরে জয়ললিতার হাতে একের পর এক কাজ। সেইসময় নিউকামার হেমার দিকে কেউ নজর দিতে চাননি। বারবার রিজেকশনের পাশাপাশি তাঁকে শুনতে হয়েছে, তিনি স্টার মেটিরিয়াল নন। কোনোদিন তাঁর পক্ষে নায়িকা হওয়া সম্ভব নয়।

আয়েঙ্গার পরিবারের মেয়ে হেমা মাকে নিয়ে তৎকালীন বম্বেতে এলেন। হেমাকে বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রি অধুনা বলিউড বিমুখ করেনি। 1968 সালে রাজ কাপুর (Raj Kapoor)-এর বিপরীতে ‘স্বপ্নো কা সওদাগর’ ফিল্মে হেমা ডেবিউ করেন। তবে তাঁর অভিনয় প্রশংসিত না হলেও বম্বের প্রযোজকরা তাঁর সৌন্দর্যের প্রশংসা করেন। কিন্তু হেমা বুঝতে পেরেছিলেন, শুধুমাত্র রূপ দিয়ে বলিউডে টিকে থাকা সম্ভব নয়। ফলে নিজের অভিনয় ও হিন্দি ভাষাকে ক্ষুরধার করতে শুরু করেন তিনি। তাঁর পরিশ্রম সার্থক হয়েছিল। পরবর্তীকালে দেব আনন্দ (Dev Anand)-এর বিপরীতে হেমা অভিনীত ফিল্ম ‘জনি মেরা নাম’ ও ধর্মেন্দ্র (Dharmendra)-র বিপরীতে ‘তুম হাসিন ম‍্যায় জওয়ান’ সুপারহিট হয়েছিল।

সত্তরের দশকের সবচেয়ে বিগ বাজেট ফিল্ম ‘ড্রিমগার্ল’ হেমাকে সুপরিচিত করে তুলেছিল। 1977 সালে মুক্তি পেয়েছিল ‘ড্রিমগার্ল’। এই ফিল্মে ধর্মেন্দ্র হেমার বিপরীতে অভিনয় করলেও হেমাই ছিলেন মূল তুরুপের তাস। প্রমোদ চক্রবর্তী (Pramod Chakraborty)-র পরিচালনায় তৈরি ‘ড্রিমগার্ল’-এর বাজেট তৎকালীন সময় কয়েক কোটি টাকা ছিল। ফিল্মে শুধুমাত্র হেমার পোশাকের জন্য প্রচুর অর্থ ব্যয় করা হয়েছিল। তবে এখনও অবধি সেই অর্থের পরিমাণ কত ছিল তা রহস্যাবৃত। হেমাজীর জন্মদিনে ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর পক্ষ থেকে তাঁকে জানাই অনেক শ্রদ্ধাপূর্ণ শুভেচ্ছা।

 

View this post on Instagram

 

A post shared by Cinebuzz (@cinebuzz9)