BollywoodHoop PlusHoop Viral

অনুষ্ঠান মঞ্চে ডান্সিং কুইন শ্রীদেবীর শেষ নাচের দৃশ্য, রইলো ভিডিও

মৃত্যুর পরে একজন মানুষ কোথায় যে বিলীন হয়ে যায় তার আবিষ্কার আমরা কেউ করতে পারিনি, কিন্তু মানুষ মারা গেলে তার জীবন ও জীবনকাহিনী অমূল্য হয়ে ওঠে আমাদের কাছে। ঠিক সেরকমই ২০১৮ র ফেব্রুয়ারিতে শ্রীদেবী প্রয়াত হন ঠিকই, কিন্তু, আজ তার জন্মদিনে ফের জীবিত হয়ে উঠলেন অনুরাগীদের মনে। চলুন সংক্ষেপে জানি কিভাবে এই তামিল মহিলা একজন সুপারস্টার হয়ে উঠলেন।

জন্মসূত্রে শ্রীদেবী একজন দক্ষিণ ভারতের মানুষ। অভিনেত্রীর আসল নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পন। প্রথম মহিলা সুপারস্টার হিসেবে তাঁকেই মনে করা হয়।মাত্র ৪ বছর বয়সেই অভিনয়ে অভিষেক হয় শ্রীদেবীর। এই তামিল সুন্দরীর বাবা ছিলেন একজন আইনজীবী। বলিউড থেকে তার দূরের কোনো সম্পর্কই ছিল না, কিন্তু তিনি আজও বলিউডের মহিলা সুপারস্টার। আজও তার হওয়ায় হওয়ায় গান নস্টালজিয়া তৈরি করে। আমরা লেখার শেষে শ্রীদেবীর একটি শেষ পারফরম্যান্স দেখবো।

বলিউডের এই অভিনেত্রী তিনশোরও বেশি ছবিতে অভিনয় করেছেন। শুধু অভিনয় নয়, তাকে ‘সদমা’, ‘চাঁদনি’ প্রভৃতি ছবিতে প্লেব্যাক গায়িকার ভূমিকাতেও দেখা গিয়েছিল।

শ্রী মূলত দক্ষিণ ভারতের মানুষ। তাই তার হিন্দি উচ্চারণ সঠিক ছিলনা। প্রথম দিকে তার সিনেমায় ডাবিং চলতো। যেমন – ‘আখরি রাস্তা’ ছবিতে শ্রীদেবীর জন্য ডাবিং করেন রেখা। রেখা ছাড়াও শ্রীদেবীর বিভিন্ন ছবিতে অভিনেত্রীর জন্য ডাবিং করতেন অভিনেত্রী নাজ। বলিউডে আসার আগে শ্রী তামিল ভাষায় প্রচুর কাজ করেছেন। ১৯৭৬ সালের তামিল চলচ্চিত্র ‘মুনড্রু মুদিচ্চু’ ছিলো তার অভিনীত প্রথম তামিল ভাষার চলচ্চিত্র। সেই সময়, অর্থাৎ ষাটের দশক জুড়ে এবং সত্তরের দশকের মাঝখান দিক পর্যন্ত শ্রীদেবী বহু তামিল চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিনয় করতে থাকেন।

শেষে বলিউডে পা রাখেন। আজও হিম্মতওয়ালা চলচ্চিত্রে “ন্যায়নোঁ মেঁ সাপনা” হোক বা ‘সদমা’ বা ‘নাগিন’ বা ‘মিস্টার ইন্ডিয়া’ সমস্ত মুভিতে তার অভিনয় দক্ষতা স্মরণীয়। এই সেই তামিল মহিলা যিনি কিনা শেষে বলিউডের সুপারস্টার হন, তার সৌন্দর্যে মুগ্ধ হয় গোটা বলিউড। তার বলিউডে অভিনব সাফল্যের জন্য ভারত সরকার ২০১৩ সালে তাকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করে।

ব্যাক্তিগত জীবন আজ তোলা থাক। সকলেই হয়তো জানা এই বিষয়টা। কিন্তু, ইচ্ছা ও চেষ্টা থাকলে ব্যকগ্রাউন্ড স্ট্রং না থাকলেও সিড়ি ভেঙে উপরে ওঠা যায়। পরবর্তীতে ঠিক কেউ না কেউ হাত ধরেই নেয়। আজ শ্রীদেবী হয়েছেন তার নিজের কৃতিত্বে এবং নিজের বুদ্ধিমত্তায়। আইফা অ্যাওয়ার্ড পুরষ্কারের মঞ্চে শ্রীদেবীর শেষ পারফরম্যান্সের ভিডিও দেখুন।

 

View this post on Instagram

 

A post shared by bollywood (@bollywoodsh)

Related Articles