whatsapp channel

State bank of india: দারুন খবর! স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সবাইকে দিচ্ছে ১১ লাখ টাকা করে, জানুন কিভাবে

ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শিশু থেকে বয়স্ক সবাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে নিজেদের একাউন্ট খুলতেই বেশি স্বাচ্ছন্দ থাকেন। সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগ…

Avatar

Sourish Das

ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শিশু থেকে বয়স্ক সবাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে নিজেদের একাউন্ট খুলতেই বেশি স্বাচ্ছন্দ থাকেন। সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত ঝুঁকি নেওয়ার ক্ষমতা কমে যায়। সেই কারণে অবসর গ্রহণের পর সাধারণ বিনিয়োগকারী অর্থ নিয়ে বেশি ঝুঁকি নিতে চান না বরং প্রবীণ নাগরিকরা একটি ভালো প্রকল্পে বিনিয়োগ করে সেই রিটার্ন থেকে বাকি জীবনটা সহজে কাটিয়ে দিতে চান। আজকালকার দিনে প্রবীণ নাগরিকদের জন্য প্রকল্পের সংখ্যা একটু হলেও আগের তুলনায় কমেছে। কিন্তু, এটা কখনোই নয় যে অর্থ উপার্জনের বিকল্প একেবারে শেষ।

সম্প্রতি প্রবীণ নাগরিকদের জন্য নির্দিষ্ট এবং নিশ্চিত আয়ের জন্য বেশ কয়েকটি ব্যাংক ফিক্স ডিপোজিট এবং সরকারি বিভিন্ন প্রকল্প নিয়ে এসেছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট প্রকল্প। আপনি যদি অবসর গ্রহণ করেন এবং আপনি একটি ভাল পরিমান তহবিল রেখে যান তাহলে আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সিনিয়র সিটিজেন এপটি প্রকল্পে বিনিয়োগ করে দীর্ঘমেয়াদী লাভ পেয়ে যাবেন।

এসবিআই এর ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে এই সিনিয়র সিটিজেন সেভিংস প্রকল্পের ৭ দিন থেকে ১০ বছরের জন্য আপনি বিনিয়োগ করতে পারেন। সাধারণত প্রবীণ নাগরিকরা নিয়মিত গ্রাহকদের তুলনায় স্থায়ী আমানতে ০.৫ শতাংশ বেশি সুদ পেয়ে থাকেন। অন্যদিকে ৫ বছর থেকে ১০ বছরের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে ১ শতাংশ বেশি সুদ দেওয়া হয় প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে। এসবিআই এর ওয়েবসাইট অনুসারে এই মুহূর্তে নিয়মিত গ্রাহকরা যেখানে ৫ বছর থেকে ১০ বছরের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ৬.৫ শতাংশ সুদ পাচ্ছেন সেখানেই প্রবীন নাগরিকরা পাচ্ছেন ৭.৫ শতাংশ সুদ।

তাই এই মুহূর্তে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই প্রকল্পগুলি প্রবীণ নাগরিকদের জন্য দারুন লাভজনক হয়ে উঠেছে। মনে করা যাক একজন প্রবীন নাগরিক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই প্রকল্পে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। Sbi ফিক্স ডিপোজিট ক্যালকুলেটর অনুসারে বিনিয়োগকারী বার্ষিক ৭.৫ শতাংশ সুদের হারে পরিপক্কতার সময় তাহলে মোট পেয়ে যাবেন ২১,০২,৩৪৯ টাকা। অর্থাৎ তিনি সুদ থেকে পেয়ে যাবেন ১১,০২,৩৪৯ টাকা। অন্যদিকে, ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ২ কোটি টাকার কম আমানতের উপরে সুদের হার ০.২৫ শতাংশ বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ফলে সব দিক থেকেই এখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে একাউন্ট করা প্রবীণ নাগরিকদের জন্য লাভজনক

whatsapp logo