Finance NewsHoop News

ট্রেন ৩ ঘন্টার বেশি লেট করলেই ফেরত পাবেন টিকিটের টাকা, আবেদন করুন এই পদ্ধতিতে

ভারত জনবহুল দেশ। বিভিন্ন শ্রেণির, বিভিন্ন জাতির লোকের বসবাস এখানে যাদের অধিকাংশরই ভরসা গণ পরিবহন। আর দেশে সবথেকে বড় গণ পরিবহন মাধ্যম নিঃসন্দেহে রেলওয়ে। ভারতীয় রেলের (Indian Railways) পরিষেবা যেমন বিস্তৃত, তেমনি সমাজের প্রতিটি শ্রেণির মানুষকে সহজে পরিষেবা দেওয়ার জন্য নাম রয়েছে ভারতীয় রেলের। জীবনে কখনো ট্রেনে চড়েননি এমেনন মানুষ খুঁজে পাওয়া দায়। কাছের গন্তব্য হোক বা দূরের, বহু মানুষ ভরসা করে থাকেন ট্রেনের উপর। আর ভারতীয় রেলও যাত্রীদের পরিষেবার জন্য নতুন নতুন উদ্যোগ নিয়ে থাকে।

তবে ইদানিং প্রায়ই যাত্রীদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে ভারতীয় রেলকে। সাম্প্রতিক সময়ে পরপর রেল দুর্ঘটনা ঘটতে দেখা গিয়েছে। হতাহতের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে হয়েছে প্রচুর ক্ষয়ক্ষতি। আবার বিভিন্ন লাইনে বারংবার দুর্ঘটনার কারণে মাঝেমাঝেই লেটে চলছে ট্রেন। ৩-৪ ঘন্টা থেকে কখনো কখনো ১০ ঘন্টাও লেট হচ্ছে ট্রেন। ফলত বাড়ছে যাত্রীদের ক্ষোভ। আবার বর্তমানে ভারী বৃষ্টির কারণে লাইনে জল জমে যাওয়ার কারণেও দেরিতে চলছে ট্রেন।

তবে জানেন কী, ট্রেন যদি ৩ ঘন্টা বা তার বেশি লেট করে তাহলে রিফান্ড অর্থাৎ টাকা ফেরতের দাবি করতে পারেন যাত্রীরা। তবে যারা তৎকাল টিকিটের যাত্রী তারা এই সুবিধাটি পাবেন না। টাকা ফেরত পেতে টিকিট রিসিপ্ট দাখিল করতে হবে। এর জন্য আইআরসিটিসির অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে টিডিআর ফাইল করতে হবে। পাশাপাশি টিকিট কাউন্টারে গিয়েও রিফান্ডের দাবি করা যায়। সেক্ষেত্রে অনুরোধে মঞ্জুর হলে ৯০ দিনের মধ্যেই ফেরত পেয়ে যাবেন টাকা।

আইআরসিটিসির ওয়েবসাইটে গিয়ে লগইন করে সার্ভিস অপশনে গিয়ে File Ticket Deposit Receipt অপশনে ক্লিক করতে হবে। এরপর My Transactions ট্যাবে ক্লিক করে ফাইল টিডিআর এ যেতে হবে। সেখান থেকে ক্লেম রিকোয়েস্ট করলে অনুরোধ মঞ্জুর হওয়ার পর পাওয়া যাবে টাকা।

Related Articles