Hoop News

শহরের রাস্তায় কমছে বাস, হয়রানি কমাতে বাসের আয়ু বাড়ানোর দাবিতে আদালতে পরিবহন দফতর

শহরের রাস্তায় কমছে পুরনো বাস (Bus)। ১৫ বছরের সীমিত পেরিয়ে গিয়েছে, এমন বাস তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, ১৫ বছরের বয়স পেরিয়ে যাওয়া কোনো বাস আর কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথরিটি এলাকায় আর চালানো যাবে না। কয়েক বছর আগে এক পরিবেশকর্মীর মামলার ভিত্তিতে এমন নির্দেশ দেওয়া হয়েছিল কলকাতা হাইকোর্টের তরফে। সেই মতো অগাস্ট মাসে বেশ কিছু বাস বাতিল করে দেওয়া হয়েছে। তবে এবার পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর তরফে তোলা হয়েছে নতুন দাবি।

গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী, ১৫ বছরের বয়স সীমা পেরিয়ে যাওয়া কোনো বাস বা বাণিজ্যিক পরিবহন যান আর চালানো যাবে না রাস্তায়। তবে ১৫ বছরের পরেও যদি কোনো বাস ফিট থাকে তবে তার মেয়াদ বৃদ্ধি করার দাবি তোলেন পরিবহনমন্ত্রী। এই আর্জি নিয়েই এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে রাজ্য পরিবহন দফতর। বেশ কিছু বাস মালিকদের তরফে দাবি করা হয়েছিল, করোনার সময়ে দু বছর সব বাস রাস্তায় নামেনি। ফলত ১৫ বছর পেরিয়েও বেশ কিছু বাস এখনো ফিট রয়েছে। এমতাবস্থায় সেই বাসগুলিও যদি তুলে নেওয়া হয় তাহলে ক্ষতির মুখে পড়তে হবে বাস মালিকদের।

রাজ্যের পরিবহন মন্ত্রী বলেন, বাস মালিক সংগঠনরা অনুরোধ করেছেন, ১৫ বছরের বেশি হয়ে গেলেও অনেক বাস এখনো ফিট রয়েছে। সেই বাস গুলিকে যাতে তোলা না হয় তার জন্য আবেদন করেছিলেন বাস মালিকরা। এবার সেই নিয়ে পরিবহন দফতরের তরফে আদালতে আর্জি জানানো হবে।

পরিবহন মন্ত্রী আরো বলেন, ১৫ বছরের পরেও যদি বাস ফিট থাকে, সেক্ষেত্রে পরিবেশ দূষণ যাতে না হয় এমন কোনো প্রযুক্তি ব্যবহার করে বাসগুলি ফের চালানো যায় সেই নিয়ে আদালতে আবেদন করা যেতে পারে। রাস্তায় বাসের সংখ্যা কমে গেলে সমস্যায় পড়বেন নিত্যযাত্রীরা। তাই যদি বাসগুলি চালানোর ক্ষেত্রে কোনো সমাধান বের করা যায় তবে বাস মালিক এবং নিত্যযাত্রীদেরও সুবিধা হবে।

Related Articles