Hoop PlusHoop VideoTollywood

Subhashree Ganguly: কেন ভয় পাচ্ছেন শুভশ্রী!

গত কয়েক মাস ধরে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে চলেছে শুভশ্রী গাঙ্গুলী (Subhashree Ganguly) অভিনীত একের পর এক ফিল্ম। তবে এর মধ্যে ‘হাবজি গাবজি’ ও ‘ধর্মযুদ্ধ’ নামে দুটি ফিল্মের মুক্তির কথা ছিল অনেক আগেই। কিন্তু করোনা অতিমারীর কারণে রাজ চক্রবর্তী (Raj Chakraborty) পরিচালিত ‘হাবজি গাবজি’ ও ‘ধর্মযুদ্ধ’ মুক্তি পেতে দেরি হয়। এর পাশাপাশি মুক্তি পেয়েছে ইন্দ্রদীপ দাশগুপ্ত (Indradip Dasgupta) পরিচালিত ফিল্ম ‘বিসমিল্লাহ’। তবে ফিল্ম মুক্তির সাথেই শুভশ্রীর সঙ্গী হয়েছে বিতর্ক।

‘ধর্মযুদ্ধ’ মুক্তি পেয়েছে স্বাধীনতা দিবসের প্রাক্কালে। ধর্মীয় দ্বেষ ও হানাহানির বিষয় এই ফিল্মে তুলে ধরা হয়েছে বলে মত অনেকের। ফলে ফিল্ম বিতর্কিত হয়েছে। ‘ধর্মযুদ্ধ’-এ শুভশ্রী অভিনয় করলেও সব আলোটুকু কেড়ে নিয়েছেন ‘আম্মা’ স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta)। এই ফিল্মের মাধ্যমে বড় পর্দায় রিলিজ করল স্বাতীলেখা অভিনীত শেষ সিনেমা। বিতর্কিত হয়েছে ‘বিসমিল্লাহ’। এই ফিল্মে ঋদ্ধি সেন (Ridhdhi Sen)-কে মুসলমান হওয়া সত্বেও কৃষ্ণের কল্পিত রূপ দেওয়া হয়েছে। রাধার রূপে আঁকা হয়েছে শুভশ্রীকে। এর ফলে কিছু নীতিবাগীশ অত্যন্ত ক্ষুব্ধ। তাঁদের ধারণা ধর্ম নিয়ে ভুল বার্তা দেওয়া হয়েছে ‘বিসমিল্লাহ’-য়।

রিলিজ করেছে ‘হাবজি গাবজি’। শিশুদের মোবাইল গেমের প্রতি আসক্তি নিয়ে তৈরি এই ফিল্মে শুভশ্রীর বিপরীতে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)। নাগরিক সমাজের কাছে ‘হাবজি গাবজি’ হিট হলেও বক্স অফিসে সুপারহিট নয়। এখনও পর্যন্ত ‘অপরাজিত’-র রেকর্ড ব্রেক হয়নি। এমনকি বছরের সেরা বাংলা সুপারহিট ফিল্ম বলা হচ্ছে ‘অপরাজিত’-কে। ফলে অনেকটাই পিছিয়ে শুভশ্রী। উপরন্তু অনেকে বলছেন, এটি শুভশ্রীর দ্বিতীয় ইনিংস। কিন্তু এভাবে একের পর এক ফিল্ম মুক্তি পাওয়ার ফলে শুভশ্রী নিজে যথেষ্ট চিন্তিত। কারণ তাঁর মতে, একজন অভিনেত্রীকে পরপর বিভিন্ন চরিত্রে দেখতে গিয়ে দর্শকদের উপর চাপ পড়ে। চাপমুক্ত হতে পারেন না শুভশ্রীও।

অপরদিকে মুক্তি পেয়েছে পরমব্রত পরিচালিত ফিল্ম ‘বৌদি ক্যান্টিন’-এর ট্রেলার। এই ফিল্মে মুখ্য চরিত্রে অভিনয় করছেন শুভশ্রী। তাঁর বিপরীতে অভিনয় করছেন পরমব্রত। ইতিমধ্যেই হিট হয়ে গিয়েছে একটি ডায়লগ যাতে বলা হচ্ছে নারী স্বাধীন হলে তাকে পুরুষের মতো হতে হবে কিনা! তার সাথে রয়েছে চিরকালীন কিছু প্রশ্ন যেমন, বাঙালি ব্যবসা করলে তার জাত যায় কিনা! ‘পুরুষালি’ ও ‘মেয়েলি’ শব্দের অর্থ কারা ঠিক করেন! এই ধরনের প্রশ্নগুলি অত্যন্ত অদ্ভুত। কারণ বাঙালির ‘আইডল’ পরিবার ঠাকুর পরিবার ব্যবসার সাথে যুক্ত ছিলেন। বঙ্গজাতির ইতিহাসে ব্যবসা বহু প্রাচীন জীবিকা। দ্বিতীয় প্রশ্নের উত্তর হল ‘পুরুষালি’ ও ‘মেয়েলি’ ঠিক করেন তাঁরাই যাঁরা এই ধরনের প্রশ্ন করেন। পরমব্রতর মতে, বাঙালি বরাবর সেফ থাকতে ভালোবাসেন। কিন্তু ব্যবসার অর্থ শুধুমাত্র লাভ-লোকসানের হিসাব নয়, বরং নিজের ইচ্ছাকে এগিয়ে নিয়ে যাওয়া। পরমব্রত মনে করেন, ফিল্ম তাঁর ভালোবাসা। এই ক্ষেত্রে একটি কথা উল্লেখ্য, একের পর এক ফিল্ম ফ্লপ করে প্রযোজনা সংস্থা উঠে যাওয়ার নজির যেমন রয়েছে, অপরদিকে ব্যবসায় লোকসান হলে ইচ্ছাকে অথবা ভালোবাসাকে এগিয়ে নিয়ে যেতে না পেরে কোম্পানিতে লালবাতি জ্বলার নজির রয়েছে। খোদ ঠাকুরবাড়ির জাহাজের ব্যবসার যবনিকা পতন এই ঘটনার প্রকৃষ্ট উদাহরণ। সুতরাং লাভের দিকে খেয়াল রাখা উচিত।

‘বৌদি ক্যান্টিন’ প্রসঙ্গে পরমব্রত বললেন, তাঁর তৈরি ফিল্ম দেখতে গিয়ে সিনেমা হলে বসে খুব একটা মাথা খাটাতে হবে না। এটি নিতান্তই একটি সাদামাঠা গল্প। আগামী 30 শে সেপ্টেম্বর দেবীপক্ষে মুক্তি পেতে চলেছে  এক নারীর লড়াইয়ের কাহিনী ‘বৌদি ক্যান্টিন’।

whatsapp logo