Hoop Life

Skin Care Tips: সানস্ক্রিন ব্যবহার করেও কোনো ফল পাচ্ছেন না? কারনটা জানেন!

সানস্ক্রিনের উপকারিতা কমবেশি প্রায় সকলেই বোঝেন। রোদে বেরোনোর আগে সুন্দর করে মুখে লাগিয়ে বেরোন রোদ থেকে প্রিয় ত্বককে বাঁচানোর জন্য। সানস্ক্রিন ইন্ড্রাস্ট্রি থেকে শুরু করে চর্মরোগ বিশেষজ্ঞরাও বলেন যে সূর্যের অতিবেগুনি A,B,C রশ্মিকে হার মানিয়ে মানুষের ত্বককে সুঠাম রাখে এই ক্রিম। অর্থাৎ দাগ-ছোপ চলে গিয়ে ত্বকের উজ্জ্বলতা কে বাঁচায়। A রশ্মি ত্বকের ক্যানসারের কারণ, বাকি রশ্মির দল হাইপার পিগমেন্টেশন, বার্ধক্যের প্রাথমিক লক্ষণ, অসম ত্বকের ধরন, অ্যালার্জি, ফুসকুড়ি, রোদে পোড়া, সান ট্যান ইত্যাদির কারণ। তাহলে বুঝতেই পারছেন কতটা উপকারী এই ক্রিম।

এখনকার দিনে প্রায় মানুষকে একটাই কথা বলতে শোনা যাচ্ছে, “সানস্ক্রিন লাগাচ্ছি, অথচ মুখের উপর কালো স্তর যেই কে সেই। সাথে ত্বক-ও নষ্ট হতে বসেছে।” ভাবছেন কি কারণ এর পিছনে? কোম্পানি কি ভেজাল বানাচ্ছে? একদমই না, কারণ একটাই অপরিস্কার মুখে মেখে ফেলছেন সানস্ক্রিন। আবার এও হতে পারে যে আপনি হয়ত সঠিক ত্বকের জন্য সঠিক সানস্ক্রিন ব্যবহার করেন না। আসুন জেনে নেওয়া যাক

ত্বকের তারতম্য:
১) ত্বক যদি তেলতেলে বা তৈলাক্ত হয় তবে জল ভিত্তিক/ম্যাট সানস্ক্রিন ব্যবহার করুন।
২) ত্বক যদি শুকনো বা শুষ্ক হয়ে থাকে তবে সিয়াম ভিত্তিক বা ময়শ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করুন।
৩) ত্বক যদি স্বাভাবিক হয় অর্থাৎ কোনো তেলতেলে বা শুষ্ক ভাব না থাকে তবে যেকোনো ধরনের সানস্ক্রিন ব্যবহার করে ফেলুন।
৪) ত্বক যদি সংবেদনশীল হয় তবে খনিজ ভিত্তিক/মিনারেল সানস্ক্রিন ব্যবহার করুন।
এসপিএফের তারতম্য:
সানস্ক্রিনের এসপিএফ সাধারণত ১৫ থেকে শুরু করে ৬০, ১০০ পর্যন্ত বাজারে পাবেন। বেশী রোদে বেশী মাত্রার এসপিএফ প্রয়োজন।
১) এসপিএফ ১৫ ত্বককে ৯৪ শতাংশ সুরক্ষা দেয়।
২)এসপিএফ ৩০ ত্বককে ৯৫ শতাংশ সুরক্ষা দেয়।
৩) এসপিএফ ৫০ ত্বককে ৯৮ শতাংশ সুরক্ষা দেয়।
বিশেষজ্ঞদের মতে, হাইপারপিগমেন্টেড ত্বকের জন্য ৫০+ এসপিএফ ব্যবহার করা উচিত।

প্রসঙ্গত উল্লেখ্য, ত্বকের খেয়াল রাখতে গিয়ে ঠোঁট, কান, ঘাড় বাদ না দিয়ে সব জায়গাতেই সমান ভাবে সানস্ক্রিন লাগান। ঠোঁটের জন্য সানস্ক্রিন জাতীয় লিপবাম ব্যবহার করা দরকার। তবে মেকআপের সময় এসপিএফ দেওয়া মেকআপ ব্যবহার করে লাভ নেই। বাহ্যিক উপকার হয় মাত্র। ভালো সানস্ক্রিন ব্যবহার করে মেকআপ করলেই যথেষ্ট। আর অবশ্যই মুখ ভালো করে পরিস্কার না করে সানস্ক্রিন লাগাবেন না।

whatsapp logo