whatsapp channel

Tollywood: নেতাজীর সঙ্গে হিটলারের সাক্ষাৎ এই প্রথম সিনেমার পর্দায়, আসছে ‘স্বস্তিক সংকেত’

আগামী বছরের জানুয়ারি মাসে মুক্তি পেতে চলেছে সায়ন্তন ঘোষাল (Sayantan Ghoshal) পরিচালিত ফিল্ম ‘স্বস্তিক সংকেত’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ‘স্বস্তিক সংকেত’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের সঙ্গে নেতাজী সুভাষচন্দ্র বোস…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আগামী বছরের জানুয়ারি মাসে মুক্তি পেতে চলেছে সায়ন্তন ঘোষাল (Sayantan Ghoshal) পরিচালিত ফিল্ম ‘স্বস্তিক সংকেত’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ‘স্বস্তিক সংকেত’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের সঙ্গে নেতাজী সুভাষচন্দ্র বোস (Netaji Subhashchandra Bose)-এর দেখা করার ঘটনা তুলে ধরা হয়েছে এই ফিল্মে। সেই সময় হিটলারের রণকৌশলে স্থান পেয়েছে বায়োলজিক্যাল উইপনও। আবিষ্কার হয় নভেল ভাইরাস যার অপব্যবহার শুরু করে নাৎসি বাহিনী। কিন্তু আবিষ্কর্তা বিজ্ঞানী লুকিয়ে ফেলে সেই ভাইরাসের অ্যান্টি ডটের ফর্মুলা।

Advertisements

কাহিনী এরপর ফিরে আসে বর্তমান সময়ের টাইমলাইনে। স্ক্রিপ্টোগ্রাফির উপরে একটি বই লেখে রুদ্রাণী। বইয়ের প্রকাশকের আমন্ত্রণে সে পাড়ি দেয় লন্ডন। তার স্বামী প্রিয়ম পেশায় আইটি কর্মী। সে লন্ডন প্রবাসী। প্রিয়ম ও রুদ্রাণীর সুখের জীবনে সিগমন্ড শুমেখার নামে এক ব্যক্তি। সে স্ক্রিপ্টোগ্রাফিক কোড-এর সমাধানে রুদ্রাণীর সাহায্য চাইলে রুদ্রাণী ও প্রিয়ম নিজেদের অজান্তেই জড়িয়ে পড়ে এক আন্তর্জাতিক চক্রান্তের কঠিন জালে। অপরদিকে চল্লিশের দশকে আবিষ্কৃত সেই ভাইরাসের আতঙ্ক আবার ছড়িয়ে পড়ে। খোঁজ শুরু হয় অ্যান্টিডটের। আবির্ভাব হয় সুভাষ চ্যাটার্জীর যার বাবার হাত ধরে তৈরি হয় অতীতের সঙ্গে যোগসূত্র। আবর্তিত হয় ‘স্বস্তিক সংকেত’।

Advertisements

রুদ্রাণীর চরিত্রে অভিনয় করছেন নুসরত জাহান (Nusrat Jahan) ও প্রিয়মের চরিত্রে অভিনয় করছেন গৌরব চক্রবর্তী (Gaurav Chakraborty)। সিগমন্ড শুমেখারের চরিত্রে রয়েছেন শতাফ ফিগার (Shataf Figure)। শতাফের লুক বরাবরের মতোই সল্ট অ্যান্ড পেপার। জার্মান এই চরিত্রের বাবা ভারতীয়, মা জার্মান। ফিল্মে সুভাষ চ্যাটার্জী ও তাঁর ছেলের চরিত্রে অভিনয় করছেন রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh)। দ্বৈত চরিত্রে অভিনয়ের কারণে রুদ্রনীলের ক্ষেত্রে প্রস্থেটিক মেকআপ ব্যবহার করা হয়েছে। নেতাজীর ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee)-র লুকেও ব্যবহার করা হয়েছে প্রস্থেটিক মেকআপ। প্রস্থেটিক মেকআপের দায়িত্বে রয়েছেন সোমনাথ কুন্ডু (Somnath Kundu)। নুসরতের লুক ডিগ্ল‍্যাম করা হয়েছে।

Advertisements

সায়ন্তন জানিয়েছেন, নেতাজীর অন্তর্ধান রহস্য নিয়ে আলোচনা হলেও কখনও হিটলারের সঙ্গে তাঁর সাক্ষাৎ নিয়ে আলোচনা হয় না। সেই ঘটনাকে তুলে ধরা হয়েছে ‘স্বস্তিক সংকেত’-এ। দেবারতি মুখোপাধ্যায় (Debarati Mukherjee)-র লেখা উপন্যাস ‘নরক সংকেত’ অবলম্বনে তৈরি এই ফিল্মের স্ক্রিনপ্লে ও সংলাপ লিখেছেন সৌগত বসু (Sougata Basu)। করোনা অতিমারীর সময় এই ফিল্মের শুটিং হয়েছিল লন্ডনে। ‘স্বস্তিক সংকেত’-এর আবহসঙ্গীতের দায়িত্বে রয়েছেন রাজা নারায়ণ দেব (Raja Narayan Deb)। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন স্যাভি (Syavi)।

Advertisements

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media