whatsapp channel

Swastika Mukherjee: কাজের ভালো-মন্দ বিচার করেন না অভিনেত্রী স্বস্তিকা!

স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee) ইন্ডাস্ট্রিতে শুধুমাত্র স্পষ্টকথনের জন্য বিখ্যাত নন, অনবদ্য অভিনয় দক্ষতার জন্য তিনি স্বতন্ত্র। একটি ফিল্ম তিনি একাই টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন। শহরে চলছে উনত্রিশ তম আন্তর্জাতিক…

Avatar

Nilanjana Pande

স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee) ইন্ডাস্ট্রিতে শুধুমাত্র স্পষ্টকথনের জন্য বিখ্যাত নন, অনবদ্য অভিনয় দক্ষতার জন্য তিনি স্বতন্ত্র। একটি ফিল্ম তিনি একাই টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন। শহরে চলছে উনত্রিশ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। এর আগে একাধিক বার আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করলেও চলতি বছরের কলকাতা চলচ্চিত্র উৎসব স্বস্তিকার জন্য যথেষ্ট বিশেষ। কারণ এর আগে স্বস্তিকা এসেছিলেন অন্য কলাকূশলীদের ফিল্ম দেখতে। যোগ দিয়েছিলেন ফিল্ম সংক্রান্ত আলোচনাচক্রে। কিন্তু এই প্রথমবার আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে স্বস্তিকা অভিনীত দুটি ফিল্ম।

আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের প‍্যানোরমা বিভাগে অভিজিৎ শ্রীদাস (Abhijit Shridas) পরিচালিত মুভি ‘বিজয়ার পরে’ প্রদর্শিত হচ্ছে। এই বিভাগেই প্রদর্শিত হচ্ছে আরও একটি মুভি যার নাম ‘মাতৃপক্ষ’। এই মুভিটি পরিচালনা করেছেন রাজেশ রায় (Rajesh Roy)। ফলে 2023 সালের কলকাতা চলচ্চিত্র উৎসব স্বস্তিকার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। 2011 সালে স্বস্তিকার বাবা সন্তু মুখোপাধ্যায় (Santu Mukherjee) অভিনীত প্রথম ফিল্ম ‘সংসার সীমান্তে’-র বিশেষ প্রদর্শন ছিল। সেই সময় প্রথমবার কলকাতা চলচ্চিত্র উৎসবের আঙিনায় পা রেখেছিলেন স্বস্তিকা। দেখেছিলেন বাবার প্রথম অভিনয়। কিন্তু এই প্রথমবার স্বস্তিকার দুটি মুভি প্রদর্শিত হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসবে। ফলে যথেষ্ট অবাক অভিনেত্রী। প্রকৃতপক্ষে, আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে এই দুটি মুভি জমা দেওয়ার পর কোনো খবর পাচ্ছিলেন না স্বস্তিকা সহ অন্য কূশীলবরা।

এরপর পরিচালকরা হঠাৎই জানতে পারেন প‍্যানোরমা বিভাগে প্রদর্শিত হবে ‘বিজয়ার পরে’ ও ‘মাতৃপক্ষ’। তাঁরা স্বস্তিকাকে জানান এই সুখবর। উচ্ছ্বসিত স্বস্তিকা জানালেন, ভালো কাজ করে যেতে চান তিনি। স্বস্তিকা কাজের ভালো-মন্দ বিচার করেন না। প্রতি বছর সম পরিমাণ কাজ তাঁর হাতে থাকে না। কিন্তু স্বস্তিকার কাছে যথেষ্ট কাজের প্রস্তাব আসে। তবে বাছাই করে কাজ করার পক্ষপাতী তিনি। স্বস্তিকা বললেন, সব কটি প্রস্তাব গ্রহণ করলে হয়তো তাঁকে সারা বছর শুটিং করতে হবে।

প্রতি মাসেই মুক্তি পাবে তাঁর ফিল্ম। কিন্তু বাস্তব হল, সেই ফিল্ম দুই দিন পর হারিয়েও যাবে অন্য মুভির ভিড়ে। কোনোদিনই স্বস্তিকা তা চাননি। এই সিদ্ধান্তেই নিজের স্বতন্ত্রতা প্রমাণ করে দিয়েছেন তিনি।

whatsapp logo