Finance News

Business Idea: মাত্র ১ হাজার টাকা দিয়েই শুরু করুন এই ব্যবসা, পুজোর মুখে হাতে আসবে অনেক টাকা

বর্তমান সময়ে অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। কেউ ছোট কোনো ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন, কেউ আবার বড় মূলধন দিয়ে বড় ব্যবসায় মনোনিবেশ করছে। এই ছবিটা বদলেছে বিগত কয়েকবছরেই। পরিসংখ্যান দেখলে বোঝা যাবে যে বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন। তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে।

আপনি যদি আপনার বাড়ি থেকে একটি ছোটখাটো ব্যবসা শুরু করতে চান এবং আপনি যদি খাবার তৈরির কাজে আগ্রহী, তবে আপনার জন্য একটি দারুন বিকল্প রয়েছে। মিষ্টি তৈরি ও বিক্রি এমন একটি ব্যবসা যা একটি ছোট পরিসরে এবং একটি বাড়ির রান্নাঘর থেকে শুরু করা যেতে পারে। বর্তমানে উৎসবের মরশুমে প্রতিদিনই মিষ্টির চাহিদা বাড়বে। তাই ভালো মানের মিষ্টি তৈরি করতে পারলে কিন্তু ভবিষ্যতে বড় পরিসরে এই ব্যবসা শুরু করতে হবে আপনাকে। কারণ মিষ্টি ভালো হলেই খদ্দেরের আনাগোনা লেগে থাকবে পিঁপড়ের মতো।

তবে একটু বড় স্কেলে ব্যবসাটি করার জন্য ৫০০ থেকে ৮০০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে। সেখানে আপনি কারখানা ও দোকানের আকারে আপনার ব্যবসা করতে পারবেন। তবে এই ব্যবসা শুরুর আগে সরকারি নিয়ম এবং নির্দেশিকাগুলি মনে রাখতে হবে। বাণিজ্যিক রান্নাঘরের জন্য, আপনার পর্যাপ্ত জল এবং বিদ্যুৎ সরবরাহ এবং সঠিক নিষ্কাশন ব্যবস্থার প্রয়োজন হবে। এছাড়াও যেকোনো খাবারের ব্যবসা শুরুর আগে খাদ্য দফতরের অনুমতি এবং লাইসেন্স প্রয়োজন। এছাড়াও এই ব্যবসা শুরুর আগে আপনার দূষণ নিয়ন্ত্রণ বোর্ড থেকে এনওসি হিসাবে রেজিস্ট্রার অফ কোম্পানিজ (ROC) এর সাথে নিবন্ধন করতে হবে।

এবার দেখে নেওয়া যাক যে কত টাকা খরচ করে এই ব্যবসা থেকে কতটা লাভ করতে পারবেন আপনি। আপনার হাতে ১ হাজার টাকা থাকলেই শুরু করা যাবে এই ব্যবসা। কারণ এই টাকাতেই শুরুর সময়ের কাঁচামাল এসে যাবে। এবার সেই কাঁচামাল দিয়ে বাড়ির রান্নাঘরেই ভালোভাবে হাইজিন পদ্ধতিতে মিষ্টি তৈরি করে ফেলুন। এই মিষ্টি বিক্রি করে কমপক্ষে ২ হাজার থেকে আড়াই হাজার টাকা পাওয়া যাবে। অর্থাৎ এক্ষেত্রে ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা রোজগার করা যাবে।

Related Articles