Finance News

১৮ লক্ষ কোটি টাকার ঋণের বোঝা চাপিয়ে পালালেন হাসিনা, মাথায় হাত বাংলাদেশের!

পদচ্যুত শেখ হাসিনা (Sheikh Hasina)। প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন তিনি। কিন্তু হাসিনা বিদায় নিলেও সদস্য দূর হয়নি বাংলাদেশের। দেশ জুড়ে অরাজকতা তো চলছেই। হিংসার ঘটনা উঠে আসছে মাঝে মাঝেই। এর মধ্যেই জানা গেল, বিপুল ঋণের বোঝা চেপে রয়েছে পড়শি দেশের ঘাড়ে। প্রায় ১৮ লক্ষ কোটি টাকার ঋণের দায় ফেলে রেখে দেশ ছেড়েছেন হাসিনা।

শেখ হাসিনা গদিচ্যুত হওয়ার পরেই দীর্ঘ দেড় দশকের আওয়ামি লিগ সরকারের পতন হয়েছে। জানা যাচ্ছে, এই দীর্ঘ সময়ে বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ লক্ষ কোটি টাকা ঋণ হয়েছে দেশের। ভারতীয় মুদ্রায় এই টাকার পরিমাণ ১০ লক্ষ কোটি টাকারও বেশি। বাংলাদেশ অর্থ মন্ত্রক সূত্রে খবর, ২০০৯ সালে শেখ হাসিনা যখন বাংলাদেশে ক্ষমতায় আসেন, তখন আগে থেকেই ঋণের বোঝা ছিল দেশের ঘাড়ে। বাংলাদেশি মুদ্রায় সেই ঋণের পরিমাণ ছিল ২ লক্ষ ৭৬ হাজার ৮৩০ কোটি টাকা।

হাসিনার সরকারের আমল জুড়ে সেই ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৮ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা, যা ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ কোটি টাকারও বেশি। হিসেব মতো, দেড় দশকে ৮৫ শতাংশ বেড়েছে ঋণের অঙ্কটা। জানা যাচ্ছে, দেশ এবং দেশের বাইরের একাধিক প্রতিষ্ঠান থেকে এই ঋণ নেওয়া হয়েছে। অন্তর্বর্তী সরকারের গঠনের আগে এই বিপুল পরিমাণ ঋণ নিয়ে ভাবিত পড়শি দেশ।

প্রসঙ্গত, করোনা পরবর্তী সময় থেকেই পড়তে থাকা বাংলাদেশের অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করানোর চেষ্টা চালানো হচ্ছে। সম্প্রতি দেশের মুদ্রাস্ফীতির হার ছিল প্রায় ১০ শতাংশ। জুনে বাজেট পেশ করার সময় মুদ্রাস্ফীতির হার কমিয়ে ৬ শতাংশে নামানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।

Related Articles