Advertisements

তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়েই বড় উদ‍্যোগ মোদীর, লক্ষ লক্ষ মানুষের ব‍্যাঙ্কে ঢুকল মোটা টাকা

Nirajana Nag

Nirajana Nag

Follow

তৃতীয় বারের জন‍্য ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। জোটসঙ্গীদের সঙ্গে সরকার গঠন করেছে বিজেপি। আর তারপরেই দেশবাসীর কল‍্যাণে একের পর এক উদ‍্যোগ নিয়ে চলেছেন প্রধানমন্ত্রী। এবারের লোকসভা নির্বাচনে বিজেপির অবস্থা ছিল বেশ শোচনীয়। কৃষক অসন্তোষের স্পষ্ট ছাপ পড়েছিল ভোটে। সেই কারণে নির্বাচন মিটে নতুন সরকার গঠন হতেই প্রথমে কৃষকদের কথাই ভাবলেন তিনি‌। মঙ্গলবারেই দেশের কোটি কোটি মানুষের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকল টাকা।

কিষান সম্মান নিধি প্রকল্পে বড় উদ‍্যোগ

কেন্দ্রীয় সরকারের যেকটি প্রকল্প চালু রয়েছে তার মধ্যে অন্যতম কিষান সম্মান নিধি প্রকল্প। এই সরকারি প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকরা আর্থিক ভাবে উপকৃত হয়ে থাকেন। প্রধানমন্ত্রী হিসেবে কৃষকদের জন‍্যই প্রথম সিদ্ধান্ত নিয়েছিলেন মোদী। কিষান সম্মান নিধি ফাইলে স্বাক্ষর করে এই প্রকল্পের ১৭ তম কিস্তি পাশ করেছিলেন তিনি, যার জন্য এবার দেশের প্রায় ৯.৩ কোটি কৃষকের অ্যাকাউন্টে এই প্রকল্পের পরবর্তী কিস্তির টাকা ঢুকল।

ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকল টাকা

প্রধানমন্ত্রী কিষান নিধি প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত লক্ষ লক্ষ কৃষক নাম নথিভুক্ত করেছেন এবং আর্থিক সাহায্য পেয়ে লাভবান হচ্ছেন। এই প্রকল্পের অধীনে উপভোক্তারা প্রতি বছর ৬০০০ টাকা করে পেয়ে থাকেন যা সরাসরি দেওয়া হয় তাদের নামে রেজিস্টার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বছরে তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে। এবার প্রধানমন্ত্রী হয়েই ১৭ তম কিস্তির টাকা কৃষকদের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে দিলেন নরেন্দ্র মোদী।

কারা পেলেন ১৭ তম কিস্তির টাকা

আগেই শোনা গিয়েছিল, নতুন সরকার গঠনের পরেই কিষান সম্মান নিধির ১৭ তম কিস্তির টাকা ঢুকতে পারে কৃষকদের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে। কার্যক্ষেত্রে হলও তেমনটা। এই প্রকল্পের শেষ কিস্তি অর্থাৎ ১৬ তম কিস্তি ঢুকেছিল চলতি বছর ফেব্রুয়ারি মাসে। যাদের অ্যাকাউন্টে ১৭ তম কিস্তির টাকা ঢোকেনি তাদের ই কেওয়াইসি সংক্রান্ত সমস‍্যা থাকতে পারে‌। সেই সমস‍্যা মিটিয়ে নিলেই ধীরে ধীরে সব উপভোক্তার ব‍্যাঙ্ক অ্যাকাউন্টেই ঢুকতে শুরু করবে টাকা‌।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow