whatsapp channel

Skin Care Tips: যেতে হবে না পার্লারে বাড়িতে ফেসওয়াশ বানিয়ে মেখে ফেলুন, ত্বক হবে দুধের মতো ফর্সা

প্যাচপ্যাচে গরমে ফেসওয়াশ কিনতেই হবে, কারণ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার না করলে মুখ কিন্তু ভীষণ খারাপ হয়ে যাবে লোমকূপের মধ্যে ময়লা জমে থেকে সে আরো বিপত্তি হবে। তবে আমরা বাজারে গিয়ে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

প্যাচপ্যাচে গরমে ফেসওয়াশ কিনতেই হবে, কারণ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার না করলে মুখ কিন্তু ভীষণ খারাপ হয়ে যাবে লোমকূপের মধ্যে ময়লা জমে থেকে সে আরো বিপত্তি হবে। তবে আমরা বাজারে গিয়ে নানান রকমের ব্র‍্যান্ডেড কোম্পানির যতই ফেসওয়াশ কিনি না কেন, বাড়িতে থাকা প্রাকৃতিক উপাদান কিন্তু ত্বকে অনেক বেশি পরিষ্কার করে, ত্বকের কোন ক্ষতি না করেই।

বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি কিন্তু অনেক বেশি সুন্দর হয়ে যেতে পারেন। সামনে পুজো আসছে পুজোর সময় আপনি কিন্তু বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ফেসওয়াশ। আর এই ফেসওয়াশ বানানোর জন্য আপনাকে খুব একটা কষ্ট করতে হবে না, বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি সহজে বানাতে পারেন অসাধারণ ফেসওয়াশ।

১)প্রথমেই হাতে তুলে নিতে হবে বেসন, পরিমাণ মতন বেসন নিয়ে নিন এর সঙ্গে মিশিয়ে নিন, সমপরিমাণ চালের গুঁড়ো , তার সঙ্গে নিতে হবে সমপরিমাণ ওটস গুঁড়ো, তার সঙ্গে নিতে হবে, সমপরিমাণ কফি পাউডার, সমপরিমাণ আটা, সমপরিমাণ ময়দা, খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর যতটা পরিমাণ আটা, ময়দা বা বাকি উপাদান নিয়েছেন তার থেকে অর্ধেক পরিমাণ কমলালেবুর খোসাগুলোকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। প্রত্যেকটি উপকরণকে ভালো করে মিশিয়ে একটি কাঁচের কন্টেনারে বাথরুমেই রেখে দিতে পারেন। প্রতিদিন স্নান করার আগে দুই থেকে তিন টেবিল চামচ নিয়ে তাতে পরিমাণ মতন কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখ, পিঠ, গলা এবং সারা শরীরে বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন, আর অবশ্যই লাগানোর আগে এতে এক টেবিল চামচ লেবুর রস দিতে একেবারেই ভুলবেন না। লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড উপাদান আপনার ত্বকের উপরে হওয়া কালো দাগকে একেবারে সহজেই দূর করে দেবে, তাই আর দেরি না করে চটপটবাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ এই ক্লিনজার এটি একবার বানিয়ে রাখলে অন্তত একমাস ঠিক ভাবে চলে যাবে।

২) বেবি বডি ওয়াশ নিয়ে নিতে পারেন, এই বেবি বডি ওয়াশের সঙ্গে আপনি যদি এক টেবিল চামচ এলোভেরা জেল আর এক টেবিল চামচ মধু মিশিয়ে রেখে দিতে পারেন আর এটি যদি প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় মুখ ভালো করে পরিষ্কার করে লাগিয়ে তারপরে জল দিয়ে ধুয়ে ফেলেন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর পরিষ্কার এবং ছকছকে হয়ে গেছে।

Skin Care Tips: যেতে হবে না পার্লারে বাড়িতে ফেসওয়াশ বানিয়ে মেখে ফেলুন, ত্বক হবে দুধের মতো ফর্সা

৩) আটা, ময়দাকে সমানভাবে মিশিয়ে একটি জায়গার মধ্যে রেখে দিন। তারপরে ধোয়ার সময় এর সঙ্গে মিশিয়ে নিন। পরিমাণ মতন কাঁচা দুধ, আটা এবং ময়দার মধ্যে থাকা উপাদান আমাদের শরীরের অনেক ভেতরের ময়লাকে খুব সহজে দূর করতে সাহায্য করে। প্রত্যেকেই জানি, আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী হল কাঁচা দুধ। কাঁচা দুধ শুধু ত্বক পরিষ্কার করে না ত্বকের মধ্যে ময়েশ্চারাইজার বজায় রাখতে সাহায্য করে, তাই আর দেরি না করে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ এই ফেসওয়াশ।

৪) সামনে যদি কিছুই না থাকে তাহলে ব্যবহার করতে পারেন নারকেল তেল। নারকেল তেল পরিমাণ মতো করে নিয়ে তুলোর মধ্যে করে যদি মুখে, পিঠে, গলায় খুব ভালো করে লাগিয়ে নিতে পারেন, তাহলেই দেখবেন কত ময়লা সহজেই উঠে আসে।

Skin Care Tips: যেতে হবে না পার্লারে বাড়িতে ফেসওয়াশ বানিয়ে মেখে ফেলুন, ত্বক হবে দুধের মতো ফর্সা

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক